Monday, May 18, 2009

উলিপুরে ধান নিয়েবিপাকে কৃষক

১৮.০৫.০৯

।। ডেসটিনি ।। উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি
সরকারিভাবে সারাদেশে ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হলেও জেলার উলিপুরে এখনো শুরু হয়নি। সরকার ধান-চালের মূল্য নির্ধারণ করে দিলেও কৃষকরা এর সুফল থেকে বঞ্চিত হচ্ছে। এ অবস্থায় লাভবান হচ্ছে স্থানীয় ফড়িয়া ও মজুমদাররা। এদিকে শ্রমিক সংকটের কারণে একর প্রতি ৩ থেকে সাড়ে তিনি হাজার টাকা দিয়েও শ্রমিক পাচ্ছে না কৃষকরা। দুর্যোগপূর্ণ আবহাওয়া, শ্রমিক ও অর্থ সংকটের কারণে ক্ষেতের ধান কাটাতে না পেরে মহা ফাঁপড়ে পড়েছেন কৃষকরা। অপরদিকে টাকার অভাবে অনেক কৃষক কম দামে ধান বিক্রি করেও টাকা সংগ্রহ করতে পারছে না। সঠিক মূল্য প্রাপ্তি নিশ্চিত করার সব উদ্যোগ যেন কোনোভাবে কাজে আসছে না। উৎপাদন খরচের চেয়ে কম দামে ধান বিক্রি করার কারণে কৃষকের লোকসান গুনতে হচ্ছে। ফলে এ অবস্থায় কৃষকের নবান্নের উৎসব যেন ফিকে হয়ে যাচ্ছে। তথ্য মতে, গত মৌসুমে যেসব ফড়িয়া ও মজুমদার বেশি দামে ধান কিনে মজুদ করে রেখেছিল ওইসব মজুদ ধান এবারে গুদামে নেয়ার চেষ্টা চলছে। এ কারণেই অনেক ব্যবসায়ী চলতি মৌসুমের বোরো ধান কিনতে আগ্রহী হচ্ছে না।
উলিপুর উপজেলার খাদ্য অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার সরাসরি কৃষকদের কাছ থেকে ৪৬৪ মে. টন ধান ও মিল মালিকদের কাছ থকে ১ হাজার ২০ মে. টন চাল সংগ্রহে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ অভিযান সফল করতে গত ৪ মে ক্রয় সংক্রান্ত কমিটির সভা হলেও এখন পর্যন্ত ধান চাল সংগ্রহ করতে পারেনি খাদ্যবিভাগ। কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে ২০ হাজার ৩৮৪ হেক্টর জমিতে হাইব্রিড, উফশী ও স্থানীয় জাতের ধান চাষ করা হয়। কিন্তু গত মৌসুমে ধানের দাম বেশি হওয়ায় উপজেলায় ২ হাজার ৮৫৯ হেক্টর বেশি জমিতে ধান চাষ করা হয়েছে। যার উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৮৭ হাজার ৩১৫ মে. টন। কিন্তু বিদ্যুৎচালিত ১ হাজার ৪৩৭টি গভীর ও অগভীর নলকূপের আওতায় ৯ হাজার ১৯০ হেক্টর জমিতে ১০ থেকে ১৫ শতাংশ উৎপাদন কম হবে। ঘন ঘন লোডশেডিংয়ের কারণে উৎপাদন কম হওয়ায় ওইসব কৃষক আরো বেশি ক্ষতিগ্রস্ত হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।