Thursday, March 5, 2009

জলবায়ু পরির্বতনের কুফল রোধে কৃষি ও বনায়ন!

ইত্তেফাক ।। মাজহার মিলন

আফ্রিকার প্রান্তিক পর্যায়ের কৃষকরা টেকসই কৃষিব্যবস্থা এবং বনায়নের মাধ্যমে জলবায়ু পরবির্তনের সাথে নিজেদের খাপ খাইয়ে নিতে এবং এর ফলে সম্ভাব্য কু-প্রভাবের মোকাবিলা করতে সক্ষমÑ পোলান্ডের পোজনানে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু বিষয়ক সম্মেলন (ঈঙচ ১৪) -এর আলোচনা সভায় এ তথ্য দেয়া হয়েছে। আফ্রিকার দেশগুলোর সা¤প্রতিক নেয়া পদক্ষেপের ওপর আলোচনায় বিষয়টি উঠে আসে। আফ্রিকার জলবায়ু পরিবর্তন সমস্যার সমাধানে নেয়া এই সমন্বিত উদ্যোগ পর্যালোচনা করতে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল আহ্বান করা হয়েছে এই সভায়। প্রতিনিধিদল আফ্রিকান কৃষি এবং বনায়নের মাধ্যমে সেখানে জলবায়ু পরিবর্তনের প্রভাবকে সীমিত করার প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করবে।

পূর্ব ও দক্ষিণ আফ্রিকার একক সাধারণ বাজার (ঈঙগঊঝঅ)-র মহাসচিব সিনডিসো নগুয়েনা জানান, “বায়ুমণ্ডলে কার্বন ছাড়ার জন্য দায়ী বিশ্ববাজারের শীতল বাণিজ্য থেকে আফ্রিকা ইতোমধ্যেই বেড়িয়ে এসেছে।” আফ্রিকার জলবায়ু সমস্যার সমাধান বিষয়ে নেয়া উদ্যোগে বায়ো-কার্বনের বিস্তার সম্পর্কে বিশদ আলোচনা করা হয়েছে যাতে বনায়ন, বন উজারীকরণ, কৃষি-বনায়ন, প্রাকৃতিক পুনরুৎপাদন প্রক্রিয়া, জমির উর্বরতা ফিরিয়ে আনা, ভূমিধ্বস কমানো এবং ২০০৯ সালের ডিসেম্বরে কোপেনহেগেনে জলবায়ু পরিবর্তনের কুফল রোধে কৃষি বিষয়ক চুক্তির অন্যান্য ধারাগুলো উলে¬খ করা হয়েছে।

“আমরা আমাদের গরিব কৃষকদের জলবায়ু পরিবর্তনের কুফল রোধে নেয়া পদক্ষেপগুলোর সাথে অংশগ্রহণের আহ্বান জানিয়েছি এবং তারা তাতে সাড়া দিয়েছেÑ আমরা তাদের এই মানসিকতাকে সম্মান জানাই” সম্মেলনের পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে কথাগুলো বলেন খাদ্য, কৃষি এবং প্রাকৃতিক সম্পদ বিষয়ক নীতিমালা বিশে¬ষণ নেটওয়ার্কের (ঋঅঘজচঅঘ) প্রধান নির্বাহী কর্মকর্তা এবং আফ্রিকান সিভিল সোসাইটি সংস্থার প্রধান আইনজ্ঞ ড. লিন্ডিওয়ে মাজেলে সিবান্দা। তিনি ইতোমধ্যেই তাদের বক্তব্য এবং কার্যক্রম আফ্রিকান জলবায়ু পরিবর্তন মডেলে তুলে ধরেছেন।

জলবায়ু পরিবর্তনের প্রভাব বর্তমানে একটি বহুল আলোচিত ইস্যু। সারা পৃথিবী বিশেষ করে এশিয়া এবং আফ্রিকার দেশগুলোর কৃষি এবং জীবনব্যবস্থা এতে বড় ধরনের হুমকির মধ্যে রয়েছে বলে বিশেষজ্ঞরা ধারণা করেন। এ অবস্থার জন্য উন্নত বিশ্বের দেশগুলো প্রধানত দায়ী হলেও তাদের ঝুঁকি এক্ষেত্রে কম। তাদের অর্থনৈতিক স্বচ্ছলতা তাদের জীবনব্যস্থায় জলবায়ু পরিবর্তনের তেমন প্রভাব ফেলতে পারবে না। এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকার দেশগুলোর দরিদ্র কৃষিজীবি মানুষ জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় শিকার হতে যাচ্ছে। ইতোমধ্যেই এই প্রভাব শুরু হয়েছে অনেক অঞ্চলেই। আন্তর্জাতিক এবং জাতীয় পর্যায়ে যথাযথ পদক্ষেপ নেয়া না হলে শঙ্কার মাত্রা আরও বৃদ্ধি পাওয়ার আশংকা করছেন বিজ্ঞানীরা। এক্ষেত্রে আফ্রিকার নেয়া এ পদক্ষেপ পৃথিবীর অন্যান্য অঞ্চলেও মডেল হততে পারে বলে তারা মনে করেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।