Friday, January 30, 2009

বন্দর ও কৃষি বিভাগ খালাসের অনুমতি দেয়নি ১০ কোটি টাকার সার আটক

৩০.০১.০৯
যায়যায়দিন ।। স্টাফ রিপোর্টার যশোর

যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়ায় আটক করা ১০ কোটি টাকার টিএসপি সার চট্টগ্রাম বন্দর ও কৃষি বিভাগ খালাসের অনুমতি দেয়নি। তারপরও সেগুলো বাজারজাত করার জন্য পাঠানো হয়। বুধবার আটক প্রচুর পরিমাণ সার গতকাল কার্গো থেকে আনলোড করে আমদানিকারক প্রতিষ্ঠানের গুদামে রাখা হচ্ছিল। আনলোড শেষে গুদাম সিলগালা করে রাখা হবে।
জানা যায়, সম্প্রতি মেসার্স দেশ ট্রেডিং নামে একটি প্রতিষ্ঠান ওই সার চীন থেকে আমদানি করে। সার বোঝাই জাহাজ চট্টগ্রামে নোঙর করার পর নিয়ম অনুযায়ী ওই সারের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ওই সার নিম্নমানের বলে প্রমাণিত হয়। কৃষি বিভাগ ও বন্দর কর্তৃপক্ষ এ কারণে সার খালাসের অনুমতি দেয়নি। এরই মধ্যে ওই সার কার্গোযোগে বাজারজাত করার জন্য নওয়াপাড়া পাঠানো হয়। এদিকে চট্টগ্রামের কৃষি কর্মকর্তারা ফ্যাক্সযোগে বিষয়টি যশোরের কৃষি কর্মকর্তাদের অবহিত করে ওই সার যাতে বাজারজাত করতে না পারে এ জন্য আটকের কথা বলা হয়। বুধবার অভয়নগর উপজেলা প্রশাসন, পুলিশ, কৃষি সম্প্রসারণ বিভাগ যৌথভাবে ওই সার আটক করে। সার আটক নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে। আমদানিকারক প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলেন, নিয়ম মেনেই সার আমদানি করা হয়েছে। সার ব্যবসা নিয়ন্ত্রণকারী সিন্ডিকেট কর্মকর্তাদের যোগাসাজশে ওই সার আটক করা হয়েছে। এতে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে নিজেদের সার বেশি দামে বিক্রির চেষ্টা চালানো হচ্ছে। কৃষি সম্প্রসারণ বিভাগের যশোরের উপপরিচালক খায়রুল ইসলাম বলেন, আটক সার সিলগালা করে রাখা হবে। পরে ওই সারের বিষয়ে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor