Monday, January 26, 2009

১৩ লাখ টন তেল ও দেড় লাখ টন ইউরিয়া সার ক্রয়ের অনুমোদন

২৭.০১.০৯

যায়যায়দিন
দেশের প্রয়োজনীয় তেল মজুদ করার জন্য ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল ও কৃষকের ভবিষ্যৎ চাহিদার কথা বিবেচনা করে দেড় লাখ মেট্রিক টন ইউরিয়া সার ক্রয়ে দুটি প্রকল্প অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি।
গতকাল ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির সভা শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এসব কথা বলেন। তবে তেল ও সার ক্রয়ে মোট কি পরিমাণ অর্থ প্রয়োজন তা তিনি বলেননি।
বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, সৌদি আরব ও আবুধাবি থেকে ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে সাত লাখ মেট্রিক টন আনা হবে সৌদি আরব থেকে। বাকি ৬ লাখ মেট্রিক টন আনা হবে আবুধাবি থেকে। তবে তেল আমদানির প্রিমিয়াম (পরিবহন খরচ) নির্ধারণ হয়নি এ বৈঠকে। পরে পরিবহন খরচ নির্ধারণ করা হবে বলে তিনি জানান।
অর্থমন্ত্রী বলেন, দেশে বর্তমানে সারের কোনো সঙ্কট নেই। ভবিষ্যতেও যাতে সঙ্কট তৈরি না হয় সে জন্য মার্চের মধ্যে দেড় লাখ মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই মধ্যে ৭৫ হাজার মেট্রিক টন ফিল্ড ইউরিয়া ও ৭৫ হজার মেট্রিক টন গ্রানুলা ইউরিয়া আনা হবে।
তিনি জানান, চট্টগ্রাম ও মংলা বন্দর দিয়ে সার রপ্তানিকারক বিভিন্ন দেশ থেকে এ সার আনা হবে। চট্টগ্রাম বন্দর দিয়ে যে ৭৫ হাজার মেট্রিক টন ফিল্ড ইউরিয়া আনা হবে তার মধ্যে প্রতি মেট্রিক টন ফিল্ড ইউরিয়ার দাম পড়বে ২৯৮ থেকে ৩০১ মার্কিন ডলার। আর প্রতি মেট্রিক টন গ্রানুলা ইউরিয়ার দাম পড়বে ২৯৯ দশমিক ৩৭ ডলার।
এদিকে মংলা বন্দর দিয়ে আনা হবে ৭৫ হাজার মেট্রিক টন ইউরিয়া। প্রতি মেট্রিক টন ফিল্ড ইউরিয়ার দাম পড়বে ৩১৪ দশমিক ১৭ ডলার। আর গ্রানুলা ইউরিয়া সারের প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৩১৪ দশমিক ৩৭ ডলার।
অর্থমন্ত্রী বলেন, ঘাটতির কথা বিবেচনা করে দেড় লাখ মেট্রিক টন সার ক্রয়ে অনুমোদন দেয়া হলো। এ সার আগামী মার্চের মধ্যে দেশে আসবে। তিনি জানান, সরকার সর্বশেষ ডিসেম্বরে সার ক্রয় করেছিল। সেগুলো ফেব্রুয়ারির মধ্যে দেশে আসবে। ওই সময় প্রতি মেট্রিক টন সারের দাম ধরা হয়েছিল ৩০৭ ডলার।
সারের কৃত্রিম সঙ্কট মোকাবেলায় কোনো উদ্যোগ নেয়া হয়েছে কি না তা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এটা তার দেখার বিষয় নয়। এ বিষয়টি কৃষিমন্ত্রী দেখবেন। এ বিষয়টি নিয়ে তিনিই কথা বলবেন। আমার পক্ষে বলা সম্ভব নয়।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor