Friday, January 30, 2009

অ®দ্বগ্রামে সারের দাবিতে ইউএনও অফিসে ধরনা শত শত কৃষকের

সমকাল ।। কুলিয়ারচর (কিশোরগঞ্জ) প্রতিনিধি

কিশোরগঞ্জের অ®দ্বগ্রামে বৃহ¯ক্সতিবার সারের জন্য ইউএনও অফিসের সামনে শত শত কৃষক সমাবেশ করেছে। সারা বছরের একমাত্র ফসল বোরো উৎপাদনের জন্য হাওরের কৃষকরা সার না পেয়ে বিক্ষোভ করেন।
কৃষকরা জানান, বোরো মৌসুমের শুরুতে এলাকায় সার সংকট দেখা দেয়। জমিতে ইউরিয়া সার ছিটানোর ভরমৌসুম হলেও উপজেলার বর্ধমানপাড়া, বালুরচর, কলাপাড়া, মাইকেরহাটি, কদমচালসহ বিভিল্পু গ্রামের কৃষকরা এখন পর্যšø জমিতে সার দিতে পারেননি। বৃহস্টক্সতিবার সারের জন্য সদর ইউনিয়নের বিভিল্পু গ্রাম থেকে ৪-৫ শ’ কৃষক ইউএনও অফিসের সামনে জড়ো হন। এ সময় সাংবাদিকদের কাছে সার সংকটের চিত্র তুলে ধরে কেউ কেউ কাল্পুায় ভেঙে পড়েন। বর্ধমানপাড়ার কৃষক সারাজ মিয়া (৬৫), সাব্বির মিয়া (৩৩), মাইকেরহাটির ছলিম মিয়া (৩৮), বালুরচরের রতন মিয়া (৩০), কলাপাড়া গ্রামের আবদুল আহাদ (৬২) বলেন, ‘অহন ক্ষেতে সার দেওয়ার ফুরা সময়। সার না দিলে ধান অইব না, আমরার একটামাত্র ফসল যদি না অয় তাইলে না খাইয়া মরতে অইব।’
ইউএনও অফিসের সামনে কৃষকদের প্রায় এক ঘণ্টা অবস্ট’ানকালে সারের দাবি নিয়ে সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈয়দ ফাইয়াজ হাসান বাবু উপজেলা নির্র্বাহী কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন। অফিস থেকে বের হয়ে তিনি এ প্রতিনিধিকে জানান, মৌসুমের শুরু থেকেই সার সংকট চলছে। কোনো কোনো এলাকার কৃষক এখন পর্যšø জমিতে একমুঠো সারও দিতে পারেননি। ওয়ার্ডভিত্তিক সার বণ্টন করা হলেও সার না পাওয়ার কারণ হিসেবে তিনি উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের (বিএস) দায়ী করেন। তিনি এসব অভিযোগ ইউএনওকে অবহিত করেছেন বলে জানান।
উপজেলা কৃষি অফিস সহৃত্রে জানা গেছে, অ®দ্বগ্রাম উপজেলায় ২৬ হাজার হেক্টর জমি বোরো আবাদের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ওই পরিমাণ জমির জন্য ইউরিয়া সারের চাহিদা দেওয়া হয় ৫ হাজার ৬৪২ মেট্রিক টন। এখন জমিতে ইউরিয়া সার ছিটানোর সময় হলেও দুই কিস্টিøতে মাত্র ২ হাজার ৭২৪ মেট্রিক টন সার পাওয়া গেছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor