Friday, January 30, 2009

ঠাকুরগাঁওয়ে আলুর ফলনে বিপর্যয়ের আশঙ্কা

৩১.০১.০৯
যায়যায়দিন ।। ঠাকুরগাঁও প্রতিনিধি

একদিকে ফরিয়াদের খপ্পরে পড়ে বেশি দামের আশায় ক্ষেত থেকে অপরিপক্ব আলু বিক্রি করছেন কৃষকরা। অন্যদিকে ঘন কুয়াশার কারণে জমিতে লেটব্লাইট রোগের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ফলে ঠাকুরগাঁওয়ে আলুর ফলনে বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। বন্যামুক্ত উঁচু জমির জন্য বিখ্যাত ঠাকুরগাঁওয়ে আলুর এই বিপর্যয়কর ফলনের কারণে ব্যাহত হবে আলুর জাতীয় উৎপাদন, খাদ্য সঙ্কট দেখা দেবে বলে মনে করছেন অভিজ্ঞরা।
আলু ওঠার পুরা মৌসুম শুরু হতে এখনো এক-দেড় মাস বাকি, কিন্তু এরই মধ্যে বাজারে আলুর দাম বেড়ে যাওয়ায় অপিরপক্ব আলু ক্ষেত থেকে বিক্রি করে দিচ্ছেন আলুচাষীরা। ব্যবসাটি লাভজনক হওয়ায় দূর-দূরান্ত থেকে পাইকার ফড়িয়ারা এসে কৃষকদের উদ্বুদ্ধ করছে ৫৫ থেকে ৭০ দিন বয়সের অপরিপক্ব আলু বিক্রি করতে। কৃষি বিভাগ জানায়, এতে যে আলুটি ১৫০ গ্রাম ওজনের হতো তা সর্বোচ্চ ৫০ গ্রামে বিক্রি করছেন কৃষকরা। আলুর ভরা মৌসুমে বাজারে ন্যায্য দাম না পাওয়ার আশঙ্কায় কৃষকরা বিক্রি করছেন পরিমাণে প্রায় অর্ধেক বা তিন ভাগের এক ভাগ ফলন হওয়া আলু। এ বিষয়টি আলুর জাতীয় উৎপাদনে বিরূপ প্রভাব ফেলবে বলে অর্থনীতিবিদরা মনে করছেন।
অন্যদিকে আলুচাষীদের জন্য দুশ্চিন্তার কারণ হয়েছে এ এলাকার আলু ক্ষেতে লেটব্লাইট রোগের সংক্রমণ। ১৫ দিনের টানা কুয়াশায় লেটব্লাইটে আক্রান্ত হয়ে মাঠের পর মাঠ পুড়ে যাচ্ছে আলুক্ষেতগুলো। দিনরাত ¯েপ্র করেও এর বিহীত হচ্ছে না। কৃষকদের অভিযোগ, এ ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করতে এগিয়ে আসছে না সরকারি কৃষি বিভাগ। কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, এ মৌসুমে ২৩ হাজার ২৭০ হেক্টর জমিতে আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৬৮ হাজার মেট্রিক টন। কিন্তু অকালে আলু তোলা ও লেটব্লাইটের প্রাদুর্ভাবের কারণে এ লক্ষ্যমাত্রার তিন ভাগের এক ভাগ আলুও উৎপাদিত হবে কি না এ ব্যাপারে সন্দিহান সংশ্লিষ্টরা। এ জেলায় বিভিন্ন আলুক্ষেত ঘুরে দেখা যায় লেটব্লাইটে আক্রান্ত নয় এমন ক্ষেত খুঁজে পাওয়াই দুস্কর।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor