Friday, January 30, 2009

বেড়ায় আড়াই হাজার মেট্রিক টন নিম্নমানের টিএসপি সার আটক

৩১.০১.০৯
যায়যায়দিন ।। বেড়া (পাবনা) সংবাদদাতা

বেড়ার নগরবাড়ী-নটাখোলা ঘাটে শুক্রবার পুলিশ ও বেড়া কৃষি বিভাগ যৌথ অভিযান চালিয়ে প্রায় ২ হাজার ৫০০ মেট্রিক টন নিম্নমানের টিএসপি সার আটক করেছে।
উত্তরাঞ্চলের জেলাগুলোর জন্য আমদানি করা এসব নিম্নমানের সার বেড়ার নগরবাড়ী-নটাখোলা ঘাটের এক ব্যবসায়ীর গুদামে মজুদ করা হয়।
বেড়া কৃষি কর্মকর্তা জানান, ট্রিপল সুপার ফসফেটে ৪৬ শতাংশ ফসফরাস থাকার স্থলে মাত্র ৩০ শতাংশ ফসফরাস রয়েছে। টিএসপির সঙ্গে সংমিশ্রিত সালফার ১৮ শতাংশের স্থলে মাত্র ৯ শতাংশ এবং আর্দ্রতা ২ শতাংশের স্থলে ৫ শতাংশ থাকায় কৃষি অধিদপ্তরের কাছে আমদানি করা এ টিএসপি সার নিম্নমানের। যশোর নওয়াপাড়ার মেসার্স দেশ ট্রেডিং সম্প্রতি চীন থেকে ৬ হাজার ৫৬৬ টন টিএসপি সার আমদানি করে। ওই সার নিয়ে প্রায় এক সপ্তাহ আগে একটি জাহাজ চট্টগ্রামের বহির্নোঙরে এসে পৌঁছায়। সার খালাসের সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নমুনা পরীক্ষা করে জানতে পারে আমদানি করা সার নিম্নমানের। এ সার কৃষি ক্ষেত্রে ব্যবহার করলে বিপর্যয় হবে বলে কৃষি বিভাগ ওই সার বাজারজাতকরণ বন্ধ করে দেয়। কিন্তু আমদানিকারক প্রতিষ্ঠান সে নির্দেশ অমান্য করে যশোরের নওয়াপাড়া এবং পাবনার বেড়ার নগরবাড়ী-নটাখোলায় নিয়ে এসে গোপনে বিক্রি করার চেষ্টা চালায় বলে বেড়া কৃষি কর্মকর্তা জানান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor