Monday, January 26, 2009

ঋণ প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে কৃষি ব্যাংকের মনিটরিং টিমের কাজ শুরু

২৬.০১.০৯

।। ইত্তেফাক রিপোর্ট ।।
কৃষি উৎপাদন বৃদ্ধির ঘোষিত লক্ষ্যকে সামনে রেখে কৃষি ঋণ প্রবাহ বৃদ্ধিকল্পে বাংলাদেশ কৃষি ব্যাংক উচ্চ পর্যায়ের এক বিশেষ মনিটরিং কার্যক্রম গ্রহণ করেছে। এ লক্ষ্যে ব্যাংকের প্রধান কার্যালয় থেকে উপমহাব্যবস্থাপক ও সহকারী মহাব্যবস্থাপক পর্যায়ের ২১ জন নির্বাহীকে মাঠ-পর্যায়ে কৃষিঋণ বিতরণ ও আদায় মনিটরিং-এর জন্য একটি বিশেষ কর্মসূচীর আওতায় সাময়িকভাবে নিয়োজিত করা হয়েছে।

মনিটরগণ ঋণ বিতরণসহ সার্বিক ব্যাংকিং কার্যক্রমে পিছিয়ে পড়া অঞ্চলসমূহে ব্যাপক ভ্রমণ করে শাখাসমূহের কৃষিঋণ প্রবাহ বৃদ্ধিসহ যাবতীয় কার্যক্রম জোরদারকরণে নির্দিষ্ট কার্যপরিধি মোতাবেক কাজ করবেন। পাশাপাশি মনিটরগণের কর্মকাণ্ডসহ শাখাগুলোর পরিচালনগত যাবতীয় কার্যক্রম তদারকির জন্য ব্যাংকের প্রধান কার্যালয়ের দুইজন ডিএমডি এবং চার জন জিএম-এর সমন্বয়ে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদারকি দলও একই সময়ে মাঠ পর্যায়ে নিয়োজিত থাকবেন। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোখতার হোসেন সম্প্রতি ব্যাংকের বোর্ডরুমে আয়োজিত এক ব্রিফিং-সভায় উক্ত মনিটরিং ও তদারকি দলের সদস্যদের কার্যপরিধি ব্যাখ্যা করে তাঁদের লক্ষ্য অর্জনে বিশদ দিক-নির্দেশনা প্রদান করেন। ইতোমধ্যে ঋণ বিতরণ ও আদায়সহ ব্যাংকের বর্তমান অর্থবছরের ব্যবসায়িক লক্ষ্যমাত্রা ১০০% অর্জন নিশ্চিত করার জন্য প্রধান কার্যালয় থেকে শাখাসমূহে নির্দেশনা জারি করা হয়েছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor