Monday, January 26, 2009

১৩ লাখ টন জ্বালানি তেল ও দেড় লাখ টন সার আমদানির সিদ্ধান্ত

।। ইত্তেফাক রিপোর্ট ।।

১৩ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল এবং দেড় লাখ টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল সোমবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ কক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়। সভা শেষে অর্থমন্ত্রী অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণ সার মজুদ রয়েছে। ফলে সারের কোন সংকট হবে না। প্রয়োজনীয় পরিমাণ সার আগেই আমদানি করা হয়েছে। আজ চাহিদার বাকি দেড় লাখ টন আমদানির অনুমতি দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ২০০৯ সালের জন্য প্রয়োজনীয় লাইট ক্রুড অয়েল (এএলসি) ও মারবান ক্রুড অয়েল সৌদি আরবের আরামকো এবং আবুধাবীর এডনক থেকে আমদানি করা হবে। এরমধ্যে সৌদি আরব থেকে ৭ লাখ টন এবং আবুধাবী থেকে ৬ লাখ টন তেল আমদানি করা হবে। এছাড়া মার্চের মধ্যে দেড় লাখ টন ইউরিয়া সার দেশে এসে পৌঁছবে। তিনি জানান, চট্টগ্রাম বন্দর দিয়ে যে সার আমদানি করা হবে তার দাম পড়বে টন প্রতি ২৯৮ থেকে ২৯৯ মার্কিন ডলার। এছাড়া মংলা বন্দর দিয়ে এর দাম পড়বে ৩১৪ মার্কিন ডলার।

সভায় কমিটির সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব:) একে খন্দকার, বাণিজ্যমন্ত্রী লেঃ কর্নেল (অব:) ফারুক খান, যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন ও শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া উপস্থিত ছিলেন। এছাড়া মন্ত্রিপরিষদ সচিব আব্দুল আজিজসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor