Sunday, October 19, 2008

জাপানে বাংলাদেশী বিজ্ঞানীর ধানের লবণাক্ততা ও খরা সহনশীল নতুন জ্বীন আবিষ্কার

১৯.১০.০৮
ইত্তেফাক ।। ড. নিয়াজ পাশা

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বিজ্ঞানী ড. মোঃ ইমতিয়াজ উদ্দিন জাপানের টট্টরি ইউনিভার্সিটির “প¬ান্ট বায়োলজি ল্যাব” -এ গবেষণার মাধ্যমে ধানের লবণাক্ততা ও খরা সহনশীল নতুন একটি জ্বীন চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। তিনি এ জ্বীনের নাম দিয়েছেন ঙংঅজচ। ধানে এ জ্বীন প্রয়োগের মাধ্যমে লবণাক্ততা ও খরা সহনশীল নতুন ধানের জাত উদ্ভাবনে সক্ষম হবেন। ফলে দেশের বি¯-ীর্ণ উপকূলীয় লবণাক্ত এবং খরাপ্রবণ বরেন্দ্র এলাকায় ধানচাষ সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।

দীর্ঘ চার বছরব্যাপী পিএইচডি’র গবেষণা কাজের অংশ হিসেবে মোঃ ইমতিয়াজ উদ্দিন এ সাফল্যলাভ করেন এবং স¤প্রতি পিএইচডি ডিগ্রী অর্জন করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর কাজের স্বীকৃত স্বরূপ ডিগ্রী প্রাপ্তির আগেই তাঁকে এ গবেষণা কার্যক্রম অব্যাহত রাখার জন্য দুই বছরের জন্য জাপান সরকারের গুরুত্বপূর্ণ জে.এস.পি.এস. বৃত্তি প্রদান করেছেন। ইতোমধ্যেই ড. মোঃ ইমতিয়াজ উদ্দিন তাঁর চিহ্নিত জ্বীন ধানে ট্্রান্সফারের কাজ শুরু করেছেন। এ ছাড়াও ড. মোঃ ইমতিয়াজ উদ্দিন ইউ.এস. ট্রপিক্যাল জাপানিকা কাল্টিভার “ড্রিউ” নামক ধানের জাত থেকে ৪টি মিউট্যান্ট লাইন সনাক্ত করেছেন যা ১০ ডেসি/ সাইমন (১০ ফঝ/স ঊঈ) লবণাক্ততার মাঝেও সšে-াষজনক ফলন দিয়েছে।

ড. মোঃ ইমতিয়াজ উদ্দিন তাঁর দীর্ঘ চার বছরের গবেষণাকালীন সময়ে উক্ত জ্বীনকে (ঙংঅজচ) ধান গাছ থেকে আলাদা করে তামাক গাছে প্রতিস্থাপন করে দেখতে পান যে, উক্ত জ্বীন বহন করার কারণে ট্রান্সজেনিক তামাক গাছ ২০ ডেসি সাইমন (২০ ফঝ/স ঊঈ) লবনাক্ততা এবং খরা প্রতিরোধ করতে পারে। অথচ সাধারণ তামাক গাছ তা সহ্য করতে পারে না। তিনি বিশেষ ধরনের ইলেক্ট্রনিক মাইক্রোস্কোপের মাধ্যমে কোষের ভ্যাকিওল (ঠধপঁষবং) পর্যবেক্ষণ করে দেখতে পান যে, উক্ত জ্বীনের কারণে লবণাক্ততার জন্য দায়ী সোডিয়াম আয়ন (ঘধ+) কোষের ভ্যাকিওলে স্থানাš-রিত হয় এবং কোষরসে থাকে না। ফলে কোষ স্বাভাবিকভাবে কাজ করতে পারে ও লবণাক্ততা প্রতিরোধ করার পাশাপাশি খরাও প্রতিরোধ করতে পারে। তাঁর এই গবেষণালব্ধ ফলাফল পৃথিবী বিখ্যাত জার্নাল “প¬ান্ট ও সেল ফিজিওলজি” তে প্রকাশিত হয়েছে এবং জুন ২০০৮ সালের সর্বাধিক এ্রক্সেসেবল গবেষণা প্রবন্ধ হিসেবে স্থান করে নিয়েছে। এখানে উলে¬খ্য যে, ইতোপূর্বে ড. মোঃ ইমতিয়াজ উদ্দিন জার্মানী ও আমেরিকা থেকে “বায়োটেকনোলজী” বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor