Saturday, October 11, 2008

আসন্ন মৌসুমে ৮১ লাখ হেক্টরে রবিশস্য চাষের কর্মসূচি II দেশে মশলার ঘাটতির কারণে মশলা জাতীয় ফসল চাষে গুরুত্ব দেয়া হয়েছে

০৯.০৮.০৮
ইত্তেফাক ।। বিমল সাহা, ভ্রাম্যমাণ সংবাদদাতা ।।

আসন্ন রবি মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সারাদশে ৮০ লাখ ৭১ হাজার হেক্টরে বিভিন্ন প্রকার শীতকালীন ফসল চাষের কর্মসূচি হাতে নিয়েছে। এবার বোরো চাষে অধিক গুরুত্ব দেয়া হয়েছে। বোরোর আবাদ বাড়ানো হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকার খামারবাড়ির এক নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, মোট ৪৬ লাখ ৭৫ হজার হেক্টরে বোরো চাষের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তন্মধ্যে সাড়ে ১২ লাখ হেক্টরে উচ্চফলনশীল এবং সোয়া লাখ হেক্টরে স্থানীয় জাতের বোরো চাষ করা হবে। আর বোরোর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক কোটি ৯৩ লাখ ৩৮ হাজার ৭শ’ ৫০ টন (চাল)। তবে বোরো উৎপাদনে সাফল্য নির্ভর করে সার সরবরাহ এবং সেচের পানির নিশ্চয়তার ওপর। বোরো চাষ পুরোপুরি সেচ নির্ভর।

চার লাখ হেক্টরে গম চাষের মাধ্যমে ১০ লাখ ৪০ হাজার টন গম এবং আড়াই লাখ হেক্টরে ভুট্টা উৎপাদন লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এবার ৫ লাখ হেক্টরে আলু চাষ করে সাড়ে ৮৭ লাখ টন আলু এবং ৬০ হাজার হেক্টরে মিষ্টি আলু চাষের মাধ্যমে ৮ লাখ ৪০ হাজার টন মিষ্টি আলু উৎপাদন লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। সাড়ে ৪ লাখ হেক্টরে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। আর সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সাড়ে ৬৭ লাখ টন। ইতিমধ্যেই সবজি চাষ শুরু হয়ে গেছে। আগাম চাষকৃত ফুলকপি, বাঁধাকপি, লাউ, মুলা, পালংশাক বাজারে উঠতে শুরু করেছে। ৫ লাখ হেক্টরে সরিষা, ১৫ হাজার হেক্টরে তিল, ৪৫ হাজার হেক্টরে সয়াবিন, ৩ হাজার ৯৪৯ হেক্টরে তিসি, ৯২৮ হেক্টরে গর্জনতিল এবং ১২৭ হেক্টরে সূর্যমুখি চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। ৫ লাখ ৮৬ হাজার টন বিভিন্ন ধরনের তৈলবীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।৭০ হাজার হেক্টরে চিনা বাদাম চাষের মাধ্যমে একলাখ সাড়ে ২২ হাজার টন চিনাবাদাম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

দেড় লাখ হেক্টরে মসুর, ১৫ হাজার হেক্টরে ছোলা, ৮০ হাজার হেক্টরে মাসকালাই, এক লাখ হেক্টরে মুগ, ২০হাজার হেক্টর মটর, ৩০ হাজার হেক্টরে ফেলন, এক হাজার হেক্টরে অড়হর ও আড়াই লাখ হেক্টরে খেশারি ডাল। মোট ৬ লাখ ২৪ হাজার ২শ’ টন ডাল জাতীয় ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এবার এক লাখ ৬০ হাজার হেক্টরে পিঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। পিঁয়াজের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯ লাখ ৬০ হাজার টন। ৬৫ হাজার হেক্টরে রসুন চাষ করে ৩ লাখ ৯০ হাজার টন রসুন উৎপাদন লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। ৩৫ হাজার হেক্টরে ধনিয়া, দেড় লাখ হেক্টরে মরিচ, ৩০ হাজার হেক্টরে হলুদ ও ১৫ হাজার হেক্টরে আদা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর ৪৩ হাজার ৭৫০ টন ধনিয়া, ২ লাখ ২৫ হাজার টন মরিচ, ৯০ হাজার টন হলুদ ও এক লাখ সাড়ে ৮৭ হাজার টন আদা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দেশে মশলার ঘাটতির কারণে মশলা জাতীয় ফসল চাষে গুরুত্ব দেয়া হয়েছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor