Saturday, October 11, 2008

চীনের সহায়তায় হাইব্রিড তুলা ফলাবে বাংলাদেশ

১১.১০.০৮
ডেসটিনি ।। শফিকুল ইসলাম, চীন থেকে ফিরে

চীনের কারিগরি সহায়তায় এবার হাইব্রিড তুলা উৎপাদনে যাচ্ছে বাংলাদেশ। বর্তমানে তুলা উৎপাদন বাণিজ্যিকভাবে লাভজনক না হওয়ায় দেশীয় কৃষকরা এক্ষেত্রে অনেকটাই আগ্রহ হারিয়ে ফেলেছেন। এ অবস্থায় কৃষকদের তুলা চাষে আরও বেশি উৎসাহিত করতে বেসরকারি পর্যায়ে এ উদ্যোগ নেয়া হচ্ছে। দেশে ব্যাপকহারে তুলা উৎপাদনে কারিগরি সহায়তা দিতে সম্মত হয়েছে চীনের হুবাই প্রভিন্সিয়াল সিড গ্রুপ।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে ২৫ থেকে ৩০ হাজার হেক্টর জমিতে বছরে ৯০ হাজার বেল তুলা উৎপাদিত হচ্ছে। আর প্রতিবছর বিদেশ থেকে আমদানি হচ্ছে কমপক্ষে ১৪ লাখ বেল তুলা। আমদানি নির্ভরতা কমাতে বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড এরই মধ্যে যশোরের চৌগাছা ও দিনাজপুরের জগদীশপুরে নিজেদের ফার্মে এইচএসসি-১ ও এইচএসসি-৪ নামে দুটি হাইব্রিড তুলা চাষের ব্যাপারে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর তুলা উন্নয়ন বোর্ডের বিশেষজ্ঞরা বলেছেন, দেশে প্রচলিত যুক্তরাষ্ট্রের সিবি-৯ জাতের তুলার চেয়ে চীনের এইচএসসি-১ ও এইচএসসি-৪ জাতের হাইব্রিড তুলা অনেক বেশি উচ্চ ফলনশীল ও লাভজনক। সিবি-৯ জাতের ফলন প্রতি হেক্টরে ১ দশমিক ৫ মেট্রিক টন থেকে ২ দশমিক ৭৫ মেট্রিক টন। তাই বেসরকারি হাইব্রিড বীজ আমদানিকারক প্রতিষ্ঠানগুলো এই দুই জাতের হাইব্রিড তুলা চাষের ব্যাপারে এগিয়ে আসতে চাইছেন। এ ধরনের একটি প্রতিষ্ঠান সুপ্রিম সিড কোম্পানি লিমিটেড। প্রতিষ্ঠানটি চুয়াডাঙ্গায় এই দুই জাতের হাইব্রিড তুলা চাষের বিভিন্ন দিক খতিয়ে দেখতে একটি পাইলট প্রকল্প হাতে নিয়েছে। চীনের বিখ্যাত হুবাই প্রভিন্সিয়াল সিড গ্রুপ কোম্পানি গত বছর সুপ্রিম সিড কোম্পানিকে ১০ টন হাইব্রিড তুলা বীজ সরবরাহ করে। এ ব্যাপারে সুপ্রিম সিড কোম্পানির উপদেষ্টা ও প্রকল্প পরিচালক ইব্রাহীম খলিল এ প্রতিবেদককে জানান, আমাদের বীজ উৎপাদনের উদ্যোগ সফল হলে দেশীয় তুলাচাষিরা খুব অল্প সময়ের ভিতরেই হাইব্রিড তুলা উৎপাদনে সক্ষম হবেন। তুলা উৎপাদনে সম্ভাব্যতা ú্রসঙ্গে হুবাই প্রভিন্সিয়াল সিড গ্রুপ কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান গোবায়ো ইউয়ান বলেন, বাংলাদেশের স্থানীয় তুলার উৎপাদনের পরিমাণ হেক্টর প্রতি ৩২ শতাংশের বেশি নয়। অপরদিকে চীনের উৎপাদিত হাইব্রিড তুলার উৎপাদন ৪০ শতাংশের কম নয়।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor