Monday, October 27, 2008

ইউরিয়া সারের প্রাপ্যতা নিশ্চিত করা জরুরি

২৭.১০.০৮
ডেসটিনি ।। সম্পাদকীয় ।।

কৃষকের কাছে ইউরিয়া সারের গুরুত্ব কতটা তা বলার প্রয়োজন পড়ে না। সময়মতো চাহিদামাফিক সার না পেলে কৃষকের শ্রম ও অর্থ বিনিয়োগ যেমন নিরর্থক হয়ে পড়ে তেমনি ফলন-উৎপাদনও ক্ষতিগ্রস্ত হয়। আর সে কারণেই ফসল উৎপাদন মৌসুমে ইউরিয়া সারের দুষ্প্রাপ্যতা, উচ্চমূল্য কৃষকের বিশ্রামের ঘুম হারাম করে দেয়। এমন গুরুত্বপূর্ণ কৃষি উপকরণের উৎপাদন, আমদানি, সরবরাহ যদি কোনো কারণে বাধাগ্রস্ত, বিপর্যস্ত হয়ে পড়ে তাহলে তা শঙ্কিত, দুশ্চিন্তাগ্রস্ত করে তোলে সবাইকে। কারণ সময়মতো সার পাওয়া না গেলে উৎপাদনে ধস অনিবার্য। আর ফলন কম, উৎপাদন হ্রাস চরম খাদ্য সংকট ডেকে আনতে পারে। দেশের অর্থনীতিও হয়ে পড়তে পারে বিপন্ন, বিপর্যস্ত।
দেশে ইউরিয়া সারের উৎপাদন কমছেÑ তেমনই একটি উদ্বেগজনক সংবাদ। গ্যাস সংকটের কারণে দেশের ইউরিয়া সার কারখানাগুলোর উৎপাদন প্রতি বছরই হ্রাস পাচ্ছে। একই সঙ্গে গোদের ওপর বিষফোঁড়ার মতো সরকার ইউরিয়া সারের মূল্যবৃদ্ধি ঘটিয়ে সার্বিক উৎপাদন ব্যবস্থাকে চরম ঝুঁকির মুখে ঠেলে দিয়েছে। দেশে ইউরিয়া সারের উৎপাদন ছিল ১৭ লাখ টন, বিদেশ থেকে আমদানি করা হতো ১১ লাখ টন। কিন্তু গ্যাসের জোগান কমে যাওয়া এবং বিদ্যমান সার কারখানাগুলোর রুগ্ণপ্রায় অবস্থায় দেশে সারের উৎপাদন কমে আসায় আমদানির প্রয়োজন বেড়ে যাচ্ছে। কিন্তু ইচ্ছা করলেই বিশ্ববাজার থেকে সার কেনা যায় যত ইচ্ছা সেই পরিমাণে বাস্তব অবস্থা কিন্তু তা নয়। সার উৎপাদনকারী দেশগুলো সঙ্গত কারণেই নিজেদের চাহিদার কথা আগে ভাবে, পূরণ করে তারপর বাড়তি সার এমন সময়ে বাজারে ছাড়ে যখন আমাদেরও সারের চাহিদা কমে আসে। দেশে সারের উৎপাদন অব্যাহতভাবে হ্রাস পাওয়া, আমদানিতে জটিলতা, সারের উচ্চমূল্য স্বভাবতই কৃষি উৎপাদনের সামনে বড় হুমকি হয়ে দেখা দিয়েছে।
অথচ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে খাদ্য আমদানি বা বিদেশি সহায়তার মুখাপেক্ষী না থেকে নিজেদের উৎপাদন ব্যবস্থা জোরদার করা অধিক জরুরি, নির্ভরযোগ্য। কিন্তু সেজন্য ইউরিয়ার মতো কৃষি উপকরণের জোগান স্বাভাবিক রাখা আবশ্যক। হাইব্রিড ফসলের উৎপাদনে গুরুত্ব আরোপ করা হচ্ছে। এ গুরুত্ব আরোপ যথেষ্ট নয়, যদি কৃষকের হাতে উৎপাদন উপকরণ তুলে দেয়া না যায়। অবশ্য রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহারের উপদেশ দেয়া হচ্ছে। কিন্তু জৈব সারের জোগান সময়সাপেক্ষ ব্যাপার। এ অবস্থায় ইউরিয়ার জোগান কীভাবে স্বাভাবিক রাখা যায় তা ভাবনায় নেয়া আবশ্যক এবং এ কাজটি করতে হবে আগামী বোরো মৌসুমের আগেই। দেশে সারের উৎপাদন বৃদ্ধির জন্য সার কারখানা নির্মাণ অবশ্যই করতে হবে ভবিষ্যতের কথা ভেবে। তবে চলমান উৎপাদন ব্যবস্থা সচল রাখতে ইউরিয়ার আগাম আমদানি জরুরি। আমদানির পথে কী জটিলতাÑ এসব নিয়ে ব্যাখ্যা-বিশ্লেষণে সময়ক্ষেপণ না করে আমদানি নিশ্চিত করাই দেশের খাদ্য নিরাপত্তার গ্যারান্টি দিতে পারে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor