Saturday, October 11, 2008

১ নভেম্বর থেকে ঢাকায় মাছ ও সবজি বিক্রি বন্ধের হুমকি ফড়িয়া ও আড়ৎদারদের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ

১১.১০.০৮
যায়যায়দিন ।। আহমেদ তোফায়েল
ফড়িয়া ও আড়তদারদের চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে উঠেছেন মহানগরীর কাঁচাবাজারের মাছ ও সবজি ব্যবসায়ীরা। ফড়িয়াদের সঙ্গে যোগসাজশে মাছ ও সবজি বাজার অস্থির করে তুলছে আড়তদাররা। তারা পাইকারি ব্যবসায়ীদের মাপে কম দিয়ে এবং কয়েলির নামে চাঁদাবাজি করে বাড়িয়ে দিচ্ছে মাছ ও সবজির দাম। এদিকে আড়তদারদের মাপে কম দেয়া ও কয়েলির নামে চাঁদা আদায় বন্ধ না করলে ঢাকা মহানগরীতে ১ নভেম্বর থেকে অনির্দিষ্ট-কালের জন্য মাছ ও সবজি বিক্রি বন্ধের হুমকি দিয়েছে ঢাকা মহানগর মাছ ও কাঁচাবাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি। বিক্ষোভের অংশ হিসেবে ২১ অক্টোবর থেকে মহানগরীর ১০টি সিটি করপোরেশন কার্যালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সামনে মানববন্ধন, অবস্থান কর্মসূচি পালন ও স্মারকলিপি প্রদান করবে ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি। এ কর্মসূচি চলবে ৩০ অক্টোবর পর্যন্ত।
এ বিষয়ে ঢাকা মহানগর মাছ ও কাঁচাবাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি আনোয়ার হোসেন গতকাল যায়যায়দিনকে বলেন, বাজারে মাছ এবং সবজির উচ্চমূল্যের একমাত্র কারণ আড়তদাররা। আড়তদাররা দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মাছ এবং সবজি প্রথমে ফড়িয়াদের কাছে বিক্রি করে। ফড়িয়ারা আবার তা পাইকারদের কাছে বিক্রি করে। পাইকাররা তা আবার খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করে। তিনি বলেন, এতো হাত ঘুরতে ঘুরতে এসব পণ্যের দাম শেষ পর্যন্ত দিগুণ, তিনগুণ হয়ে যায়। আড়তদার ও ফড়িয়াদের যোগসাজশের কারণে বেশি দাম দিতে হচ্ছে ক্রেতাদের। তিনি বলেন, শসার দাম কেজিপ্রতি রমজান মাসে ছিল ২২-২৪ টাকা। আর এখন এ শসার দাম ৬০ টাকা। এর কারণ আড়তদার হিমাগারের নামে অযৌক্তিকভাবে অতিরিক্ত দাম হাতিয়ে নিচ্ছে।
তিনি আরো বলেন, রাজধানীতে ৩৩টি সিটি করপোরেশন নির্মিত বাজার আছে। এ দোকানগুলো প্রকৃত ব্যবসায়ীদের মধ্যে দেয়ার কথা। কিন্তু সিটি করপোরেশন নিয়মের তোয়াক্কা না করে রাজনীতিবিদ ও অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের বরাদ্দ দিচ্ছে। এর ফলে প্রকৃত ব্যবসায়ীরা দোকানগুলো এসব প্রভাবশালী লোকের কাছ থেকে ভাড়া নিয়ে ব্যবসা করছে। সিটি করপোরেশন নিয়ম অনুযায়ী, প্রতি দোকানের ভাড়া ১৬৮ টাকা, বিদ্যুৎ ভাড়া প্রতি ইউনিট ৫ টাকা। কিন্তু ব্যবসায়ীদের কাছ থেকে দোকান ভাড়া বাবদ ৮ হাজার টাকা এবং প্রতি ইউনিট বিদ্যুতের জন্য ৫০ টাকা নেয়া হচ্ছে।
সূত্র জানায়, ঢাকা মহানগর মাছ ও কাঁচাবাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি মহানগরবাসীকে নায্যমূল্যে মাছ ও সবজি সরবরাহের লক্ষ্যে গত বছর ১২ সেপ্টেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় ঢাকা মহানগরে মাছ, সবজি পাইকারি আড়ত ব্যবসায়ী প্রতিনিধি, মহানগর ক্ষুদ্র ব্যবসায় সমিতির প্রতিনিধি, বিডিআরের পরিচালক, র‌্যাবের পরিচালক, পুলিশ কমিশনার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়ের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বাজারগুলোতে আড়তদাররা মাছ ও সবজির সঠিক ওজন ও কয়েলির নামে চাঁদা বন্ধ রাখার প্রতিশ্রুতি ও কাঁচাবাজারের ক্ষুদ্র ব্যবসায়ীদের নিরাপত্তা বিধান করবে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু এখনো ওজনে কম দেয়া ও কয়েলির নামে দিগুণ চাঁদা আদায় অব্যাহত রয়েছে।
জানা গেছে, আড়তদারদের কাছ থেকে ৫ কেজি পণ্য কিনলে তা ওজন কমে হয়ে যাচ্ছে ৪ কেজি, কোনো কোনো ক্ষেত্রে সাড়ে ৩ কেজিও হয়ে যাচ্ছে। এ কারণে খুচরা ব্যবসায়ীরা আসল টাকা সমন্বয় করার জন্য দিগুণ দামে ক্রেতাদের কাছে পণ্য বিক্রি করছেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor