Friday, October 31, 2008

ইকোলজিক্যাল স্যানিটেশনের মাধ্যমে বিপুল জৈব সার তৈরি সল্ফ¢ব

৩০.১০.০৮
সমকাল ।। সমকাল প্রতিবেদক

জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেছেন, বাংলাদেশের ২৫ শতাংশ জনগোষ্ঠিকে ইকোলজিক্যাল স্যানিটেশনের আওতায় আনা সল্ফ¢ব হলে যে জৈব বর্জ্য পাওয়া যাবে তা দিয়ে বিপুল পরিমাণ জৈব সার তেরি করা সল্ফ¢ব। এতে ৫০ লাখ টন রাসায়নিক সার ব্যবহার বল্পব্দ করা যাবে। পাশাপাশি দেশের বিদ্যামান পানি সংকট বহুলাংশে কমানো সল্ফ¢ব হবে। এটা সরকারের ২০১০ সালের মধ্যে সবার জন্য স্যানিটেশন নিশ্চিত করার পাশাপাশি পরিবেশ বাল্পব্দব, স্ট^াস্ট’্যসল্ফ§ত, দীর্ঘস্ট’ায়ী স্যানিটেশন ব্যবস্ট’ার লক্ষ্য পহৃরনে কার্যকর ভুমিকা পালন করবে।
গতকাল বুধবার আইমেক্স সেন্টারের সভাকক্ষে ড¦িèউবিবি ট্রা®দ্ব এবং সোসাইটি ফর পিপলস অ্যাকশন ইন চেঞ্জ অ্যান্ড ইক্যুয়িটি (¯েক্সস) এর যৌথ উদ্যোগে ‘পরিবেশ বাল্পব্দব ও দীর্ঘস্ট’ায়ী স্যানিটেশন ব্যবস্ট’ায় ইকোলজিক্যাল স্যানিটেশন’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন বক্তারা। সভায় মহৃল প্রবল্পব্দ উপস্ট’াপন করেন ¯েক্সস এর নির্বাহী পরিচালক আজাহার প্রামাণিক ও প্রাকটিক্যাল অ্যাকশনের টেকনোলজি প্রমোশন অফিসার এস এ আবদুল্কèাহ আল মামুন। উপস্টি’ত ছিলেন ইউনিসেফের ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্টাল স্যানিটেশন সেকশনের প্রজেক্ট অফিসার কামরুন নাহার, ড¦িèউবিবি ট্রা®েদ্বর প্রোগাম ম্যানেজার সৈয়দ মাহবুবুল আলম তাহিন, ঢাকা সিটিকর্পোরেশনের বস্টিø উল্পুয়ন বিভাগের প্রধান খন্দকার মিল্কèাত হোসেন, পানি উল্পুয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো আবুল কায়সার, বার্ড কুমিল্কèার ডেপুটি ডিরেক্টর আবদুল্কèাহ আল মামুন, জাপান এসোসিয়েশন অব ড্রেনেজ অ্যান্ড এনভায়রনমেন্টের আবাসিক প্রতিনিধি তোফায়েল আহমেদ প্রমুখ।
বক্তারা বলেন, স্যানিটেশন ব্যবস্ট’ার উল্পুয়নে দীর্ঘস্ট’ায়ী ব্যবস্ট’ার ওপর জোর দিতে হবে। ল্যাট্রিনের বর্জ্যকে আবর্জনা না ভেবে একে কীভাবে সুষ্ঠু ব্যবস্ট’াপনার মাধ্যমে পুনব্যবহার করা যায় তা নিশ্চিত করতে হবে। প্রচলিত স্যানিটেশন ব্যভস্ট’ার পাশাপাশি ইকোস্যান প™ব্দতির কথা চিšøা করে টয়লেট ব্যবহারে জনগণকে উৎসাহিত করতে হবে।
টয়লেটের বর্জ্য, দৈনন্দিন কাজে ব্যবহƒত পানি বৃ®িদ্বর পানিকে পুনব্যবহার করে এর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।
তারা আরো বলেন, বাংলাদেশে ইকোলজিক্যাল স্যানিটেশন প™ব্দতির মাধ্যমে পানির অপচয় রোধ এবং টয়লেটের বর্জ্য সার হিসাবে ব্যবহারে গুরুÍ^পুর্ন অবদান রাখবে। একই সঙ্গে স্যানিটেশন থেকে ছড়ানো রোগ-ব্যাধির হাত থেকে দেশ বাঁচবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor