Friday, October 31, 2008

কৃষিখাতে ক্ষুদ্রঋণের চাহিদা বাড়ছে

৩০.১০.০৮
ইত্তেফাক ।। প্রেস বিজ্ঞপ্তি

সম্প্রতি পিকেএসএফ-এর অডিটরিয়ামে পল্লী কর্ম সহায়ক-ফাউণ্ডেশন (পিকেএসএফ) আয়োজিত ‘কৃষিখাত ক্ষুদ্রঋণ’ কর্মসূচি শীর্ষক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ড. কাজী মেসবাহউদ্দিন আহমেদ।

বক্তৃতায় ড. কাজী মেবাহউদ্দিন আহমেদ বলেন যে, দারিদ্র্য বিমোচনকল্পে ফাউণ্ডেশনের ক্ষুদ্রঋণ কার্যক্রম বহুমুখীকরণের ধারাবাহিকতায় ফাউণ্ডেশন সহযোগী সংস্থার মাধ্যমে মৌসুমী ঋণ কর্মসূচির আওতায় সংগঠিত দরিদ্র জনেগোষ্ঠীকে বিভিন্ন কৃষি কার্যক্রমে ঋণ সুবিধা প্রদান করছে। ফলে মাঠপর্যায়ে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষক জনগোষ্ঠীর মধ্যে ঋণের ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে। সহযোগী সংস্থাসমূহের মধ্যেও এ ধরনের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে আগ্রহ সৃষ্টি হয়েছে এবং তাদের গৃহীত উদ্যোগে মাঠপর্যায়ে কৃষিঋণ কার্যক্রমের একটি বড় সম্ভাবনা তৈরি হয়েছে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ হোসেন খান, উপব্যবস্থাপনা পরিচালক (বিপুল) মিসেস পারভীন মাহমুদ, মহাব্যবস্থাপক (প্রশাসন) ড. এম. এ হাকিম এবং উক্ত কর্মসূচি সংশ্লিষ্ট পিকেএসএফ-এর ৬১টি সহযোগী সংস্থার প্রধান নির্বাহী এবং প্রধান ঋণ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপস্থিত অংশগ্রহণকারীগণ উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। -

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor