Sunday, October 19, 2008

জলবায়ু পরিবর্তনের দায় আমাদেরই

১৯.১০.০৮
ইত্তেফাক ।। তৌফিক আহমেদ

প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে জলবায়ু আর এর প্রভাবে প্রভাবিত হচ্ছে পৃথিবী ও পৃথিবীর মানুষ। কিন্তু, যারা সরচেয়ে ক্ষতিগ্র¯- হয় তাদের কাতারে রয়েছে অতি-দরিদ্র কৃষক, জেলে, বন-নির্ভর খেটে খাওয়া মানুষ। এরাই প্রধানত মারাত্মক ঝুঁকিগ্র¯- এবং অনিরাপদ জনগোষ্ঠি হিসেবে বিশ্ব দরবারে পরিচিত। এরা কিভাবে ক্ষতিগ্র¯- হয়? এরা ক্ষতিগ্রস্থ হয়- জমির অভাবে, পানি এবং জৈব-নিরাপত্তার অভাবে, খাদ্যের উচ্চমূল্যের কারণে, সর্বশেষ ধারণা করা হচ্ছে খাদ্যশস্য থেকে জৈব-জ্বালানি প্রস্তুতকরণের কারণে। কৃষিজীবি মানুষসহ সাধারণ দরিদ্র মানুষরা এসব কারণে ভুগে চলেছে সবকিছুর অভ্যš-রে। বিশ্ব খাদ্য দিবস এবারও অš-ত ৮৬২ মিলিয়ন ভুক্তভোগী অপুষ্টিজনিত মানুষের অধিকারের বয়ান করল ১৬ অক্টোবর, ২০০৮ তারিখে। এই মানুষের বেশিরভাগই বাস করে প্রত্যš- গ্রামাঞ্চলে যেখানে তাদের আয়ের প্রধান উৎস কৃষি। বৈশ্বিক উষ্ণতা এবং জৈব-জ্বালানির উত্তরোত্তর হুমকি প্রতিদিনই বিশ্বে বাড়িয়ে চলছে ক্ষুধার্ত মানুষের সংখ্যা এবং এই ক্রমবর্ধমান ক্ষুধার্ত মানুষ ভবিষ্যতে আরও বেশি হারে বাড়বে। জলবায়ু পরিবর্তন নিঃসন্দেহে আবাদি জমিতে আনছে বিরাট পরিবর্তন। এতে করে শুধু যে জমি আক্রাš- হচ্ছে তা নয়, বরং বিভিন্ন ধরনের ফসল, মৎস্যসম্পদ এমন কি গবাদিপশুও আক্রাš- হচ্ছে হুমকির মুখে পড়ছে জনস্বাস্থ্য, কৃষি উৎপাদনশীলতা এবং সৃষ্টি হচ্ছে ফসলের নতুন ধরনের রোগ। তাপমাত্রা পরিবর্তন হচ্ছে। মারাত্মক রুক্ষ আবহাওয়া ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে। মানুষের ঘরবাড়ি চলে যাচ্ছে নদী এবং সমুদ্রগর্ভে। বিলীন হয়ে যাচ্ছে জনগোষ্ঠি এবং সবচাইতে গুরুত্বপূর্ণ হল কৃষি-উৎপাদনশীলতার উৎসগুলো নিঃশেষ হয়ে যাচ্ছে। জনবসতি ক্রমাগত স্থানাš-রিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে কৃষকরা নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে। পানির দু®প্রাপ্যতা, বিরূপ আবহাওয়ার কারণে বন্যা এবং অতিবৃষ্টির কারণে মাত্রার অতিরিক্ত পানি প্রাপ্তিসহ নানা সমস্যার কারণে ফসল উৎপাদন ব্যহত হচ্ছে। একদিকে যেমন পানি একটি আতংক হিসেবে হাজির হচ্ছে, একইভাবে আর এক আতংক হচ্ছে খরা। একই বিশ্ব ভিন্ন ভিন্ন সময় ভিন্নরূপে আবির্ভূত হচ্ছে আমাদের সামনে।

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় যে পদক্ষেপগুলোর কথা বলা হচ্ছে তার ভেতর প্রধান বিষয়গুলো হচ্ছে- জলবায়ু প্রভাবের ধরণগুলো কি হতে পারে তার একটি পরিপূর্ণ মডেল প্রস্তুতকরণ, জীবন-জীবিকায় বৈচিত্র আনায়ন, নতুন কৃষি পদ্ধতি, মৎস্যচাষে নতুন পদ্ধতি গ্রহণ, আবহাওয়া এবং জলবায়ুর পূর্বাভাস কেন্দ্র ও নির্ণয় পদ্ধতির উন্নয়নসাধন, আবহাওয়া সতর্কীকরণ পদ্ধতির উন্নয়ন, দুর্যোগ মোকাবেলা ব্যবস্থার উন্নয়ন, জমি ব্যবহার নীতিমালা, খাদ্য নিরাপত্তার নানান কর্মসূচি, মৎস্য এবং বনাঞ্চল নীতিমালার পরিপূর্ণ সমন্বয় সাধনসহ কৃষকের সর্বশ্রেষ্ঠ উদ্ভাবনের সঠিক এবং যথার্থ মূল্যায়ন করে নব-উদ্ভাবন খাদ্য সংকট মোকাবেলায় কার্যকর ভূমিকা পালন করতে পারে। এজন্য স্থানীয়, জাতীয় এবং আš-র্জাতিক পর্যায়ে সবাইকেই এগিয়ে আসতে হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor