Tuesday, October 7, 2008

তিন বছর মেয়াদী শস্য ঋণ চালু II বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন

০৭.১০.০৮
ইত্তেফাক ।। ইত্তেফাক রিপোর্ট

সব ব্যাংককে কৃষি ঋণ বিতরণ নির্দেশসহ কৃষি ঋণ বিতরণের নিশ্চিত করতে তিন বছরের আবর্তনশীল শস্য ঋণ পদ্ধতি চালু করা হয়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে পৃথক দু’টি প্রজ্ঞাপন জারি করে এসব নির্দেশনা দেয়া হয়েছে। এর আগে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নজরুল হুদা এক সাংবাদিক সম্মেলনে কৃষিঋণ বিতরণ ব্যাংকগুলোর জন্য বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় এই প্রজ্ঞাপন দু’টি জারি করা হয়েছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদন বাড়ানোর জন্য কৃষি ঋণ বিতরণ ব্যবস্থা জোরদার করতে এসব পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানাগেছে।

সকল ব্যাংকের জন্য কৃষি ঋণ বিতরণ বাধ্যতামূলক করা সংক্রান্ত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, বেসরকারি ও বিদেশী ব্যাংকসহ বাংলাদেশে কার্যরত সব তফসিলী ব্যাংককে কৃষি খাতে ঋণ বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। প্রত্যেক ব্যাংক তার মোট ঋণের একটি অংশ কৃষি ঋণ বিতরণের জন্য লক্ষ্যমাত্রা স্থির করে প্রতি অর্থবছরের শুরুতে এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে।

চলতি অর্থবছরে এখনও পর্যন্ত যেসব ব্যাংক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেনি তাদের অবিলম্বে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংককে জানানোর নির্দেশ দেয়া হয়েছে। অঞ্চলভিত্তিক ফসল উৎপাদন, ফসলের ধরণ অর্থাৎ যে এলাকায় যে ফসল ভালো উৎপাদন হয় সেগুলোকে গুরুত্ব দিয়ে বাস্তবভিত্তিক কৃষি ঋণ বিতরণ করতে হবে। যেসব ব্যাংকের পল্লী অঞ্চলে শাখা নেই অথবা যাদের শাখার সংখ্যা পর্যাপ্ত নয় তারা এনজিও লিংকেজের মাধ্যমে কৃষি ঋণ বিতরণ করবে।

তিন বছরের আবর্তনশীল শস্য ঋণ পদ্ধতি চালু সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রচলিত ব্যবস্থায় কৃষকরা প্রায়ই পুরণো ঋণ যথাসময়ে পরিশোধ করলেও একই ক্ষেত্রে আবার ডকুমেন্টেশনের বাধ্যবাধকতার কারণে নতুন ঋণ প্রাপ্তিতে দীর্ঘসূত্রতা সৃষ্টি হয় এবং মধ্যস্বত্বভোগীদের দ্বারা কৃষকরা হয়রানির শিকার হন। এ কারণে কৃষি ঋণ বিতরণের অবিরাম প্রবাহ প্রান্তিক পর্যায়ে নিশ্চিত করা যাচ্ছে না। ফলে কৃষি ঋণ বিতরণ ফলপ্রসূ হচ্ছে না। এ অবস্থায় তিন বছরমেয়াদি একটি আবর্তক শস্য ঋণসীমা পদ্ধতি প্রচলনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে বলা হয় , অবিরাম ফসল উৎপাদনের সঙ্গে সম্পৃক্ত কৃষকরা আবর্তক ঋণ সুবিধা পাবেন।

সব শস্য ঋণের ক্ষেত্রে ইতিপূর্বে বিতরণ করা ঋণের সমুদয় সুদাসল আদায় করে পুনঃডকুমেন্টেশন ছাড়াই ঋণ নবায়ন করে পুনরায় ঋণ মজুরি ও বিতরণ করতে হবে। ঋণের জামানত, সীমা, সুদের হার ইত্যাদি সংবলিত এ নতুন স্কিম ব্যাংকগুলো নিজেরাই তৈরি করবে। প্রাথমিকভাবে ব্যাংকগুলোকে অল্পসংখ্যক শাখায় পরীক্ষামূলকভাবে ওই পদ্ধতি চালু করতে হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor