Tuesday, February 10, 2009

রাজবাড়ীতে শাক-সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে

০৫.০২.০৯
ডেসটিনি ।। রাজবাড়ী প্রতিনিধি
রাজবাড়ীতে চলতি শীত মৌসুমে ৭০ হাজার মেট্রিক টন শাক-সবজি উৎপাদিত হয়েছে। আবাদ অব্যাহত থাকায় উৎপাদনের পরিমাণ আরো বাড়বে বলে আশা করছেন কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তারা।
জানা গেছে, এ বছর শীত মৌসুমে রাজাবাড়ী জেলায় ৪ হাজার ৫০০ হেক্টর জমিতে শীতকালীন সবজি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর বিপরীতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৭ হাজার ৫০০ মেট্রিক টন। কৃষি বিভাগের পরিসংখ্যান অনুযায়ী ইতিমধ্যে ৪৪ হাজার ১২ হেক্টর জমিতে সিম, লাল শাক, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলা, পালং শাক, বেগুনসহ বিভিন্ন জাতের সবজি ফসলের আবাদ হয়েছে। এ ছাড়া অনেক বসতবাড়ির আঙিনায় নিজ উদ্যোগে শাকসবজির আবাদ করায় উৎপাদনের পরিমাণ ৭০ হাজার মেট্রিক টন ছাড়িয়ে গেছে। শীত মৌসুমে শাক-সবজির আবাদ এখনো অব্যাহত থাকায় উৎপাদনের পরিমাণ বাড়বে এমন আশা করছেন কৃষি বিভাগের সংশ্লিষ্টরা।
এ বছর আবহাওয়া অনুকূল এবং সবজির বাজারমূল্য চড়া থাকায় সবজি চাষিরা ভালো মুনাফা করেছেন। তবে ভালো বীজ সরবরাহ না পাওয়ায় অনেককে বিড়ম্বনায় পড়তে হয়েছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor