Friday, February 27, 2009

দিনাজপুরসহ গোটা উত্তরাঞ্চলে আড়াই লাখ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে

১৯.০২.০৯
ডেসটিনি ।। দিনাজপুর অফিস

দিনাজপুরসহ গোটা উত্তরাঞ্চলে আড়াই লাখ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। বাজারে দেশীয় সরিষার চাহিদা থাকায় চাষীরা সরিষা চাষে ঝুঁকে পড়েছে। উত্তরাঞ্চলের ১৬ জেলায় বিভিন্ন এলাকায় এ সরিষা চাষ করা হয়। সরিষার জমিতে বোরো চাষ করতে কিছু চাষী আগাম সরিষা বীজ বপন করায় ইতিমধ্যে তারা মাড়াই কাজ শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার সরিষার ফলনও বাম্পার হবে বলে কৃষি বিভাগ আশা করছে।
কৃষি স¤প্রসারণ অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এই ১৬ জেলায় ২ লাখ ৪৫ হাজার ৭৫০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তা ছাড়িয়ে গেছে। হেক্টর প্রতি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ টন। এর মধ্যে দিনাজপুরে ৪ হাজার ৫০০ হেক্টরে, ঠাকুরগাঁওয়ে ৬ হাজার ৫০০ হেক্টরে, পঞ্চগড়ে ৬ হাজার হেক্টরে, রংপুরে ১২ হাজার হেক্টরে, গাইবান্ধায় ১৪ হাজার হেক্টরে, কুড়িগ্রামে ১৪ হাজার হেক্টরে, লালমনিরহাটে ১ হাজার হেক্টরে, নীলফামারীতে ৫ হাজার হেক্টরে, রাজশাহীতে ২১ হাজার হেক্টরে, চাঁপাইনবাবগঞ্জে ১০ হাজার হেক্টরে, নওগাঁয় ২৩ হাজার হেক্টরে, নাটোরে ১৭ হাজার ৫০০ হেক্টরে, জয়পুরহাটে ৫ হাজার হেক্টরে, পাবনায় ২৯ হাজার ১৫০ হেক্টরে, বগুড়ায় ১০ হাজার হেক্টরে এবং সিরাজগঞ্জ জেলায় ৮০ হাজার হেক্টরে সরিষা আবাদ করা হয়েছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor