Saturday, February 14, 2009

চিরিরবন্দর খানসামা পার্বতীপুরে হুমকির মুখে ইরি-বোরো আবাদ সেচের পানি দাবিতে দিনাজপুর-রংপুর সড়ক অবরোধ

১৪.০২.০৯
সমকাল ।। সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা

দিনাজপুর ক্যানেলে পানির দাবিতে বিক্ষুব্ধ কৃষকরা শুত্রক্রবার দেবীগঞ্জ এলাকায় দিনাজপুর-রংপুর মহাসড়ক ৩ ঘণ্টা অবরোধ করেন। এতে করে ওই সড়কের উভয় পাশে শত শত বিভিল্পু ধরনের যানবাহন আটকা পড়ে। এ সময় অবরোধে আটকা পড়া যানবাহনগুলোর যাত্রীসহ ওই মহাসড়ক দিয়ে চলাচলকারী হাজার হাজার মানুষ চরম দুর্ভোগে পড়ে। পরে উপজেলা প্রশাসনের আশ^াস পেয়ে কৃষকরা অবরোধ তুলে নিলে যানবাহন চলাচল স্ট^াভাবিক হয়।
জানা যায়, তিস্টøা ব্যারেজের দিনাজপুর ক্যানেলের পানি দিয়ে দিনাজপুর জেলার চিরিরবন্দর, খানসামা ও পার্বতীপুর উপজেলার হাজার হাজার হেক্টর জমিতে ইরি-বোরো লাগানো হয়। ইরি-বোরো লাগানোর সময় ক্যানেলে কিছুটা পানি থাকলেও গত ২০ দিন ধরে তিস্টøা ব্যারেজ দিয়ে দিনাজপুর ক্যানেলে কোনো পানি সরবরাহ করা হচ্ছে না। পানি না থাকায় দিনাজপুর ক্যানেলের আওতায় সদ্য লাগানো ইরি-বোরো চারা পানির অভাবে বিবর্ণ হয়ে যাচ্ছে। কোথাও কোথাও ইরির চারা মরে যাচ্ছে। পানির অভাবে ইরি ক্ষেত ফেটে চৌচির হয়ে পড়েছে। এ অবস্ট’ায় পানির জন্য কৃষকদের মধ্যে হাহাকার অবস্ট’ার সৃ®িদ্ব হয়েছে। পানি উল্পুয়ন বোর্ডে বারবার ধরনা দিয়েও কৃষকরা পানির কোনো সুরাহা করতে পারেননি। এতে করে এলাকার কৃষকরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। শুত্রক্রবার বিক্ষুব্ধ কৃষকরা সকাল ৯টা থেকে ডাঙ্গারহাটে জড়ো হতে থাকেন। পরে হাজার হাজার কৃষক বেলা ১১টার দিকে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার দেবীগঞ্জ এলাকায় দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে মহাসড়কে অবস্ট’ান নেন। সেখানে তারা পানির দাবিতে বিভিল্পু স্টেèাগান দেন। এ অবরোধের কারণে বেলা ১১টা থেকে ২টা পর্যšø শত শত যানবাহন আটকা পড়ে। অবরোধের খবর পেয়ে চিরিরবন্দর থানা পুলিশ ঘটনাস্ট’লে এসে অবরোধ তুলে দিতে ব্যর্থ হয়। পরে চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা আনারকলি মাহবুব, চিরিরবন্দর থানার ভারপ্রাপ্টø কর্মকর্তা আবদুস সামাদ, ফতেজংপুর ইউপি চেয়ারম্যান জাবেদ আলী শাহ, আলোকদিহি ইউপি চেয়ারম্যান তরিকুল ইসলাম তারিক ঘটনাস্ট’লে এসে বিক্ষুব্ধ কৃষকদের সঙ্গে কথা বলেন। এ সময় তারা আজ শনিবার বিকেল ৫টার মধ্যে ক্যানেলের পানি দেওয়ার আশ^াস দিলে কৃষকরা অবরোধ তুলে নেন।
এদিকে সড়ক অবরোধের খবর পেয়ে সৈয়দপুর পানি উল্পুয়ন বোর্ডের প্রকৌশলী রমজান আলী প্রামাণিক ঘটনাস্ট’লে যান এবং তিনিও পানির সমস্যার দ্র“ত সমাধানের আশ^াস দেন। এ ব্যাপারে নির্বাহী প্রকৌশলী রমজান আলী প্রামাণিক সাংবাদিকদের জানান, ভারতের গজলডোবা ব্যারেজে ভারত একতরফাভাবে পানি প্রত্যাহার করে নেওয়ায় তিস্টøা নদী পানিশহৃন্য হয়ে পড়েছে। ফলে কৃষকদের চাহিদামতো ক্যানেলগুলোতে পানি সরবরাহ সল্ফ¢ব হচ্ছে না।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor