Wednesday, February 11, 2009

বোরো মৌসুমে ডিজেল সংকট

১২.০২.০৯
ডেসটিনি ।। সম্পাদকীয়

উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন অঞ্চলে বোরোর ভরা মৌসুমে ডিজেলের সংকট দেখা দিয়েছে বলে জানা গেছে। সাধারণত জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বোরো মৌসুম। বোরো আবাদের সময় এলে দেখা যায় ডিজেলের চাহিদা কমপক্ষে চারগুণ বৃদ্ধি পায়। দেশের অধিকাংশ বোরো চাষ উত্তরাঞ্চলেই হয়ে থাকে। ওই অঞ্চলের পেট্রোল ওনার্স অ্যাসোসিয়েশন এবং ডিলাররা অভিযোগ করেছেন, ডিপোতে পর্যাপ্ত পরিমাণ তেল ও ডিজেলের মজুদ থাকলেও নানা রকম হয়রানি করা হচ্ছে এবং কৃত্রিম সংকট তৈরি করা হচ্ছে। ডিলাররা তাদের চাহিদা অনুসারে তেল কিনতে গেলে তাদের প্রয়োজনের অর্ধেক সরবরাহ করা হয় বলে জানা গেছে। এসব কারণে গ্রামাঞ্চলে প্রতি লিটারে চার পাঁচ টাকা বেশি দামে তেল কিনতে হচ্ছে। গত বছরের তুলনায় এ বছর পেট্রোলিয়াম পণ্যের চাহিদা দেশের বিভিন্ন অঞ্চলে ৭ দশমিক ২৭ ভাগ এবং উত্তরাঞ্চলে ১৫ দশমিক ৫৩ ভাগ বেশি বলে ধরা হয়েছে। এমন পরিস্থিতিতে পেট্রোলিয়াম পণ্যের এই সংকট একটি উদ্বেগের বিষয়ই বটে।
ফেব্রুয়ারি মাস বোরো আবাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এ সময় পেট্রোলিয়াম পণ্যের এই অস্বচ্ছতা দেশের বোরো উৎপাদনে ভয়ানক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। এবার শুষ্ক মৌসুমে ক্ষেতে পানির চাহিদা বেশি বলে জানা গেছে। বোরোর বৈশিষ্ট্য হলো প্রয়োজনীয় পানি না পেলে বোরো ধান উৎপাদন মারাত্মক ব্যাহত হয় এবং ধান গাছ শুকিয়ে যায়। সুতরাং কোনোক্রমেই ঝুঁকি নেয়া চলবে না। সরকারের যে করেই হোক কৃষকের কাছে প্রয়োজনীয় তেল ও ডিজিল সরবরাহ নিশ্চিত করতে হবে। তা না করতে পারলে ধান উৎপাদনে যে ঘাটতি দেখা দেবে তা দেশে মারাত্মক খাদ্য সংকটের কারণ হয়ে দাঁড়াবে। কৃষকের কাছে সঠিক মূল্যে তেল ও ডিজেল পৌঁছে দিতে সরকারকে খুব মেহনত করতে হবে বলে আমরা মনে করি না। এ জন্য প্রয়োজন শুধু সংশ্লিষ্টদের সদিচ্ছা এবং সচেষ্ট হয়ে ওঠা। প্রতিটি এলাকায় প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, কৃষিবিভাগ ও অন্য সংশ্লিষ্টদের মনিটরিং করার নির্দেশ প্রদান করলে এ সমস্যা অনেকটা ঘুচে যেতে পারে বলে আমরা ধারণা করি। মূল যে সমস্যা থাকার কথা তা হলো ডিপোতে তেল বা ডিজেল না থাকা। কিন্তু বিভিন্ন হিসাব থেকে আমরা জানতে পেরেছি ডিপোতে পর্যাপ্ত পরিমাণে তেল ও ডিজেল রয়েছে যা বোরো চাষিদের সরবরাহ করতে কোনো সমস্যা নেই। বর্তমান সরকার কৃষির ওপর যথেষ্ট জোর দিয়ে আসছে এবং কৃষিমন্ত্রী নিজে তা প্রচেষ্টার জন্য সবার প্রশংসাধন্য। অথচ বোরো চাষিরা বঞ্চিত হলে তা হবে খুবই দুঃখজনক।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor