Sunday, February 1, 2009

কৃষি জমির উপর আগ্রাসন

মাটি ও মানুষের কৃষি
০১.০২.০৯
ইত্তেফাক ।। নুরুল মোহাইমীন মিল্টন


কৃষিনির্ভর বাংলাদেশের আবাদি কৃষি জমি দ্রুত ঘরবাড়ি ও শিল্প কারখানা তৈরিতে ভূমি আগ্রাসীদের গ্রাসে পরিণত হচ্ছে। দুফসলি তিন ফসলি জমিতে মাটি ভরাট করে ঘরবাড়ি, আবাসন ও শিল্প কারখানা গড়ে উঠছে।

খাদ্য সংকট অথবা খাদ্যাভাবের আশংকা থেকে রক্ষা পেতে কৃষির বিকল্প নেই। এর জন্য প্রয়োজন আবাদি কৃষি জমি। কিন্তু প্রবাসী ও উচ্চাভিলাষী এসব উদ্যোগক্তাদের কবলে আবাদি কৃষি জমি বেহাত হয়ে যাচ্ছে। কোথাও তৈরি হচ্ছে বাসগৃহ-দালানকোঠা, রা¯-াঘাট, ব্রীজ-কালভার্ট, নগরায়ন আবার কোথাও আবাসন ও শিল্প কারখানা। মানুষের দ্বারা সৃষ্ট কৃষিক্ষেত্রে এই বিপর্যয় এবং প্রাকৃতিক দুর্যোগ -এ দুটোই আমাদের আগামীর খাদ্যসংকট প্রশ¯- করছে।

দেশের কৃষি জমি মৌলিকভাবে উৎকৃষ্টমানের, তবে বর্তমানে এর মান নানাস্থানে কমছে। জনপ্রতি আবাদি জমির পরিমাণ পৃথিবীর অন্যান্য জনবহুল ও কৃষিপ্রধান দেশের চেয়ে কম। তদুপরি মানুষের দ্বারা সৃষ্ট আবাসন, কলকারখানা, রা¯-াঘাট তৈরিতে অনেক আবাদি জমি ও বনভূমি নষ্ট হচ্ছে। ইটের ভাটার সংখ্যা বাড়ছে এবং নষ্ট হচ্ছে আবাদি জমি। ইটের ভাটার জন্য সাধারণত ব্যবহার করা হয় উর্বর মাটি। যেগুলো কৃষি চাষাবাদের জন্য খুবই উপযোগী। কৃষি জমি দখল করে বাসস্থান, অপরিকল্পিতভাবে নগরায়ন ও শিল্পায়ন এবং অপরিকল্পিতভাবে রা¯-াঘাট ও বাঁধসহ বিভিন্ন ভৌত অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। বসতবাড়ি-দালানকোঠা ও শহরগুলো সাধারণত আবাদি জমির উপর গড়ে ওঠে এবং ক্রমে আরও জমি অধিগ্রহণ করা হয়। কৃষি জমি কমে গেলে অবশিষ্ট জমির উপর চাপ বাড়তে থাকে। রা¯-াঘাট, আবাসন ও শিল্পকারখানার ফলে কৃষি জমি দিন দিন অকৃষি খাতে চলে যাচ্ছে। এতে বন্যার পানি নিষ্কাশনের পথে অš-রায় সৃষ্টি হচ্ছে। ফসলি জমি জলাবদ্ধতার শিকার হচ্ছে। কৃষক হচ্ছে আর্থিক ক্ষতিগ্রস্থ। এতে ভূমিক্ষয় বৃদ্ধি পায়, জমির উর্বরা শক্তি কমে এবং রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সব মিলিয়ে কৃষি চাষের জমি দিনের পর দিন কমছে এবং অবশিষ্ট জমির উপর চাপ বৃদ্ধি পাচ্ছে।

জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে দেশে কৃষি জমি ভরাট করে গড়ে তোলা হচ্ছে নগরায়ন। মৌলভীবাজার জেলার বিভিন্ন সড়কের পাশে কৃষি চাষের জমিতে এসব আবাসন ও প্রাচীর গড়ে উঠার অসংখ্য চিত্র দেখা গেছে। প্রবাসী অধ্যূষিত এই জেলায় মানুষ কোটি কোটি টাকা ব্যয়ে কৃষি জমির উপর মাটি ভরাট করে বড় বড় আলীশান অট্টালিকা গড়ে তুলছেন। প্রবাসীদের আয়ের এই অর্থ দিয়ে কৃষি জমি ভরাট করে কে কত নজরকাড়া অট্টালিকা গড়ে তুলতে পারে এ নিয়ে রীতিমত প্রতিযোগিতা শুরু হয়েছে। এভাবেই যদি ভূমি আগ্রাসী এবং উচ্চাভিলাষীদের দ্বারা অপরিকল্পিতভাবে আবাদি জমিকে গ্রাস এবং কৃষিকে বাধাগ্রস্থ ও বিপর্যয়কর পরিস্থিতিতে ফেলে দেয়া হয়, তাহলে কৃষি নির্ভর বাংলাদেশের ভবিষ্যৎ পরিণতি কি হতে পারে? এহেন অবস্থা থেকে উচ্চাভিলাষী ভূমি আগ্রাসীদের হাত থেকে কৃষি জমি রক্ষায় আইনি পদক্ষেপ গ্রহণ করা এখনই সময়ের দাবি।

Ñনুরুল মোহাইমীন মিল্টন, মৌলভীবাজার

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor