Monday, February 2, 2009

আদিতমারীতে উৎপাদন কমের আংশকা

০২.০২.০৯
ডেসটিনি ।। আদিদমারী (লালমনিরহাট) প্রতিনিধি :

আদিতমারীতে ঘন ঘন লোডশেডিংয়ে কৃষকরা হতাশ সেই সঙ্গে রয়েছে বোরো আবাদ কমে যাওয়ার আশঙ্কা।জ্বালানি তেল ও সারের দাম কমে যাওয়ার সঙ্গে সঙ্গে লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার আটটি ইউনিয়নের কৃষকরা কোমর বেঁধে মাঠে নেমে যান বোরো চাষাবাদে; কিন্তু আবাদের শুরুতেই ব্যাপক লোডশেডিং কৃষকদের হতাশাগ্রস্ত করে তুলেছে। ফলে চলতি বোরো আবাদে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা ব্যাপক আকার ধারণ করেছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার আটটি ইউনিয়নের বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ১৭০ হেক্টর জমিতে। এ পর্যন্ত অর্জিত হয়েছে মাত্র ৪ হাজর ৫২৭ হেক্টর। যার অধিকাংশই বিদ্যুৎচালিত সেচ পাম্পের আওতায়। দিনের অধিকাংশ সময় এবং সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত লোডশেডিংয়ের কারণে সেচ পাম্পগুলো বন্ধ থাকে। প্রয়োজন মতো সেচ দিতে না পেরে কৃষকরা দুঃশ্চিন্তায় হারিয়ে ফেলেছেন চাষাবাদের আগ্রহ। উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের কৃষক আ. রাজ্জাক বলেন, ‘ধান ক্ষেতে সেচ দিতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। কখন বিদ্যুৎ আসে; আর এলেও সেচ পাম্প চালু করতে না করতেই আবার বিদ্যুৎ চলে যায়। এতে ধান ক্ষেতের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি ক্ষতি হচ্ছে সেচ পাম্পগুলোর।
আদিতমারী পল্লী বিদ্যুৎ স্টেশন জানিয়েছে, এ উপজেলায় দিনে ৬ এবং রাতে সাড়ে ৫ মেগাওয়াট বিদ্যুৎ চাহিদা থাকলেও পাচ্ছে গড়ে মাত্র ১ মেগাওয়াট। যদিও জেলার বিদ্যুৎ বণ্টন হিসাব অনুযায়ী আদিতমারীতে বরাদ্দ দেয়ার কথা ২ থেকে আড়াই মেগাওয়াট। কিন্তু পিডিপি জেলা শহরকে লোডশেডিং মুক্ত করে গ্রামের কৃষকদের ওপর চাপিয়ে দিচ্ছে লোডশেডিং।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor