Friday, February 27, 2009

বন্ধ হয়ে গেছে বিকল্প সেচ ব্যবস্থা কিশোরগঞ্জে পানির অভাবে ৪০০ একর জমির ধান নষ্ট হওয়ার আশঙ্কা

১৯.০২.০৯
ডেসটিনি ।। কিশোরগঞ্জ প্রতিনিধি

পানির অভাবে সেচ দিতে না পারায় কিশোরগঞ্জের ২টি উপজেলার ১০টি গ্রামের ৪০০ একর জমির বোরো আবাদ হুমকির মুখে পড়েছে। নদীতে পানি শুকিয়ে যাওয়ায় এবং ১৩টি সেচ পাম্প মাটির নিচের পানির অভাবে বন্ধ হয়ে পড়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে কৃষি উন্নয়ন করপোরেশন কোনো ভূমিকা রাখছে না বলে অভিযোগ করেছেন বোরো চাষিরা। কিশোরগঞ্জ সদর উপজেলার চংশোলাকিয়া, কোর্টশোলাকিয়া, বাদেশোলাকিয়া, কালোরারচর, আগপাড়া, সালিম গাজী, দরিয়াবাদ ও মহিনন্দ এবং করিমগঞ্জ উপজেলার সাংগাইল, পাঠানপাড়া ও সাতারপুর গ্রামে ১০টি স্কিমের আওতায় ৪০০ একর জমিতে বোরো আবাদ করা হয়। যাতে ধান উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ২৪ হাজার মণ। উপযুক্ত সময়ে পানির প্রচ- অভাব দেখা দেয়ায় প্রায় পৌনে ২ কোটি টাকা লোকসান গুনতে হবে কৃষকদের এমন আশঙ্কা করা হচ্ছে। সেচ পাম্প মালিকদের অব্যবস্থাপনা এবং বিএডিসির খামখেয়ালিপনার কারণে এ করুণ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। চংশোলাকিয়া গ্রামের কৃষক দুলাল মিয়া বলেন, ‘প্রচুর টাকা খরচ করে ধান রোপণ করেছি। স্কিমের সেচ প্রদানকারী ধান কাটার আগ মুহূর্ত পর্যন্ত পানি প্রদানের আশ্বাস দিলেও এখন পানি দিতে পারছে না। জমি ফেটে চৌচির হয়ে যাচ্ছে।’ কালোরারচর গ্রামের কৃষক রাসেল মিয়া জানান, ‘আমাদের দুর্দশার দিকে কেউ তাকায় না। আল্লাহর দয়া চাওয়া ছাড়া কি করবো আমরা?’
রঘুখালী-দরিয়াবাদ ও রঘুখালী-সাতারপুর মজিদ বিকল্প ক্ষুদ্র সেচ প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল মজিদ জানান, নদীতে বাঁধ দিয়ে বিকল্প সেচ ব্যবস্থা গ্রহণ করেছিলাম এবং অনেক কৃষক উপকৃতও হচ্ছিলেন। কিন্তু একশ্রেণীর অর্থলোভী ব্যক্তি আমার গড়া প্রকল্পে অবৈধভাবে মেশিন বসিয়ে পানি তুলে ফেলায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে জেলা প্রশাসকের মাধ্যমে বিএডিসিকে অবহিত করলেও প্রয়োজনীয় কোনো ব্যবস্থাই গ্রহণ করছে না।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor