Tuesday, February 10, 2009

পাটগ্রামে ডিজেল সংকট

১০.০২.০৯
ডেসটিনি ।। লালমনিরহাট প্রতিনিধি
লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় এখন সর্বত্র ডিজেলের সংকট। বোরো মৌসুমের শুরুতে ডিজেল সংকটের কারণে বোরা চাষাবাদ হুমকির মুখে পড়েছে। সরেজমিনে গত শনি ও রোববার পাটগ্রাম উপজেলার ২টি পাম্প ও ৫ ডিলারের কাছে ডিজেল না থাকার কারণে বোরো চাষিরা তার জন্য ছোট বড় ড্রাম ও জারকিন নিয়ে হন্যে হয়ে ঘুরে বেড়াতে দেখা গেছে। পাম্প ও ডিপোগুলোতে ডিজেল নেই মর্মে সাইনবোর্ড ঝুলছে। ফলে পাটগ্রাম উপজেলা কৃষি দফতরের ৬ হাজার ৮৫ হেক্টর বোরো চাষ লক্ষ্যমাত্রা নির্ধারিত হলেও তা এখন হুমকির মুখে পড়েছে।
গত শনিবার রাত ১১টায় কথা হয় পাটগ্রাম পৌরসভার চাত্রার পাড় কালীরস্থান গ্রামের কৃষক জহরুল হক এর সঙ্গে তিনি জানান এখন এমন সময় ডিজেল পাওয়া না গেলে যে বোরো ধান রোপণ করা হয়েছে তা সম্পূর্ণভাবে নষ্ট হয়ে যাবে। এ ব্যাপারে হক ফিলিং স্টেশনের ম্যানেজার ফকরুল ইসলাম জানান, আমাদের চাহিদা অনুযায়ী ডিজেল সরবরাহ না পাওয়ার কারণে এ সংকট সৃষ্টি হয়েছে। তবে বেশি দামে বিক্রি হচ্ছে না।
পাটগ্রাম উপজেলায় ডিজেল সংকটের ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজি আবু তাহেরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোনে জানান, আমি বর্তমানে ঢাকায় অবস্থান করছি এবং পাটগ্রামের ডিজেল সংকট ব্যাপারটি নিয়ে প্রতিমন্ত্রী আমাকে আশ্বাস দিয়েছেন, খুব শিগগিরই ডিজেল সবরাহ বৃদ্ধির ব্যবস্থা নেওয়া হচ্ছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor