Friday, February 27, 2009

বোরোতে স্বপ্ন বাঁধছেন সাভারের কৃষক

১৯.০২.০৯
ডেসটিনি ।। সাভার প্রতিনিধি

সাভারের কৃষকরা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষাবাদে। আসছে বৈশাখে ঘরে উঠবে তাদের সোনার ফসল বোরো ধান। সেই স্বপ্ন নিয়ে এখন হাড়ভাঙা পরিশ্রম করে যাচ্ছেন অবিরত। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, সাভারের ১২টি ইউনিয়নে বোরো ধান উৎপাদনে ১১,৯১০ হেক্টর জমিতে ৪৬,২১৯ মে. টন চালের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে। ইতিমধ্যেই ১১,৩১০ হেক্টর জমিতে বোরো ধান লাগানো হয়েছে। সেচের সুবিধার্থে ১,৩৭৬টি সেচযন্ত্র চালু রয়েছে। সুষম সার ব্যবহারে গুটি ইউরিয়া ও এলসিসির ফলপ্রসূ কার্যক্রমে কৃষকদের একটি প্রকল্পের মাধ্যমে সমন্বিত প্রশিক্ষণ দেয়া হয়েছে। সেই প্রশিক্ষণ পেয়ে ইতিমধ্যে মাঠপর্যায়ে ১,২৬৫ জন কৃষক গুটি ইউরিয়া ও ৩,৯৯০ জন কৃষক এলসিসি পদ্ধতি ব্যবহার করছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. মজিবুর রহমান ডেসটিনিকে বলেন, এবারে বোরোর যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে আশা করছি তা ছাড়িয়ে যাবে। ইতিমধ্যেই কৃষকদের সুষম সার ব্যবহারে প্রশিক্ষণ, উন্নত বীজ ও সেচ ব্যবস্থাসহ সব প্রকার সহযোগিতা করা হচ্ছে। আজ (বৃহস্পতিবার) থেকে পর্যায়ক্রমে সাভারের ১২ টি ইউনিয়নে কৃষকদের মাঝে বিনামূল্যে সার বিতরণ করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor