Tuesday, February 10, 2009

পীরগঞ্জে ভয়াবহ লোডশেডিং হুমকির মুখে বোরো চাষ

০৭.০২.০৯

ডেসটিনি ।। রংপুর/পীরগঞ্জ প্রতিনিধি
উত্তরাঞ্চলের শস্যভা-ার খ্যাত পীরগঞ্জ উপজেলায় বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ের কারণে হুমকির মুখে পড়েছে বোরো আবাদ। পানি সেচ দিতে না পারায় এখন পর্যন্ত ৫০ ভাগ জমিতে বোরো রোপণ করতে পারেনি চাষিরা। চাষিরা কৃষি ও বিদ্যুৎ মন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
চলতি মৌসুমে পীরগঞ্জ উপজেলায় ২৩ হাজার ৫শ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিদ্যুৎ চালিত ৯৪৭টি গভীর অগভীর নলকূপের আওতায় চাষিরা ভয়াবহ লোডশেডিংয়ের কবলে পড়েছে। এখন পর্যন্ত ৫০ ভাগ জমিতে সেচ অভাবে রোপণ করতে পারেনি চাষিরা। বিদ্যুতের অভাবে চাহিদা মতো ক্ষেতে সেচ দিতে না পারায় কৃষকরা হতাশ হয়ে পড়েছেন। প্রতিদিন গড়ে ৫-৬ ঘণ্টার বেশি বিদ্যুৎ পাওয়া যায় না। যেটুকু পাওয়া যায় তাও এক নাগাড়ে পাওয়া যায় না। ৭০-৮০ বার বিদ্যুৎ যাওয়া আসা করে। বিদ্যুৎ এলে ২০-২৫ মিনিটের বেশি স্থায়ী হয় না। বিদ্যুৎ আসার পর জমিতে পানি দেয়ার প্রস্তুতি নিতে নিতেই চলে যায়। জাফরপাড়া গ্রামের বোরো চাষি আলহাজ শাহানুর ইসলাম লেলিন জানান, আমি ১৫ বিঘা জমিতে বোরো রোপণ করেছি ঠিকমতো সেচ দিতে না পারায় উৎপাদন নিয়ে শঙ্কায় আছি। এই অবস্থা চলতে থাকলে বোরো উৎপাদনে ধস নামতে পারে। একই অভিযোগ করলেন ওই গ্রামের আহাদ আলী। তিনি বলেন, আমার মাত্র ২৫ শতক জমি, পানির অভাবে এখন পর্যন্ত রোপণ করতে পারিনি। উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, এ রকম লোডশেডিং নজিরবিহীন, ভোটের ২ দিন পর থেকে এ অবস্থার সৃষ্টি হয়েছে। এ অবস্থা চলতে থাকলে বোরো উৎপাদনে বিপর্যয় ঘটতে পারে। নাম প্রকাশ না করার শর্তে এক আওয়ামী লীগ নেতা জানান এটা প্রধান মন্ত্রীর নির্বাচনী এলাকা হওয়া সত্ত্বেও ভয়াবহ লোডশেডিং করে সরকারের ভাবমূর্তি ক্ষুণœ করার চেষ্টা চলছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor