Monday, February 2, 2009

সুনামগঞ্জ পাউবো : ফসল রক্ষা বাঁধের কাজ শুরু হয়নি এখনো

০২.০২.০৯
যায়যায়দিন ।। সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জের হাওর রক্ষা বাঁধের কাজ স্থানীয় জনগণের মতামতের ভিত্তিতে প্রতিবেশ-পরিবেশ সম্মতভাবে নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। হিসাব অনুযায়ী প্রশাসনের কড়া নজরদারিতে বাঁধ সম্পন্ন করতে হাওর এলাকার তৃণমূল পর্যায়ের কৃষকরা এ দাবি জানান।
সুনামগঞ্জের ৩৪টি হাওরের বোরো ফসল রক্ষা বাঁধের কাজ শুরু হয়েছে চলতি মাস থেকে। ১৫ মার্চের মধ্যে বাঁধের কাজ সম্পন্ন করার কথা। কিন্তু বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে সংশ্লিষ্ট ঠিকাদাররা বাঁধের কাজ শুরু করেননি। হিসাব অনুযায়ী বাঁধ নির্মাণের কথা থাকলেও স্থানীয় পাউবোর এসডি ও এসওরা ঠিকাদারদের কাছ থেকে সুবিধা নিচ্ছেন। যার ফলে ঠিক মতো বাঁধ নির্মিত হচ্ছে না।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ২০০৮-০৯ অর্থবছরে সুনামগঞ্জের বোরো ফসল রক্ষায় কয়েক দফায় প্রায় ১১ কোটি টাকার টেন্ডার আহ্বান করা হয়। ইতিমধ্যে ৫ কোটি ৩৫ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ প্রাপ্ত হাওর হলো নলুয়ার হাওর। এ হাওরের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫৯.৩ লাখ টাকা। আর সবচেয়ে কম বরাদ্দের হাওর হলো ভেরাডহর। এ হাওরের বরাদ্দ ২.২৫ লাখ টাকা। ঠিকাদারদের ওয়ার্ক অর্ডার দেয়া হলেও এখন পর্যন্ত শনির হাওর, টাঙ্গুয়ার হাওর, দেখার হাওর, কড়চার হাওর, নলুয়ার হাওর, ছায়ার হাওর, বরাম হাওর, হালির হাওরসহ বিভিন্ন হাওরে কাজ শুরু হয়নি। কিছু কাজ শুরু হলেও হিসাব অনুযায়ী নির্মিত হচ্ছে না বলে হাওরপাড়ের কৃষকদের কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে নিজ এলাকার এসডিদের তত্ত্বাবধানে সুনামগঞ্জের হাওরের বাঁধের কাজ তদারকির নিয়ম থাকলেও এলাকার বাইরের এসডিরা বিভাগীয় শহরের দায়িত্ব পালন করেও এখানেও দায়িত্ব পালন করতে আগ্রহ প্রকাশ করেন। গত কয়েক বছর ধরে সিলেট অফিসের সহকারী প্রকৌশলী মুসলেহ উদ্দিন সুনামগঞ্জ ও সিলেটে দায়িত্ব পালন করছেন। এতে দুই এলাকায়ই সুষ্ঠুভাবে তিনি তদারকি করতে ব্যর্থ হচ্ছেন।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবদুল মান্নান খান জানান, বাঁধের কাজ এগিয়ে চলছে। নির্ধারিত সময়ের মধ্যেই কাজ সম্পন্ন হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor