Wednesday, February 11, 2009

সারকারখানা স্থাপনে সহায়তা দিতে চায় চীন

১২.০২.০৯
ইত্তেফাক
বাংলাদেশের সিরাজগঞ্জ জেলায় প্রস্তাবিত নতুন ইউরিয়া সার কারখানা নর্থ-ওয়েস্ট ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড প্রকল্প দ্রুত বাস্তবায়নের আগ্রহ ব্যক্ত করেছে চীন। এছাড়া বাংলাদেশ সরকার আরো সার কারখানা স্থাপন সহায়তা চাইলে চীন ইতিবাচক সাড়া দেবে।

বুধবার বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জাং কুইংজিয়ান শিল্পমন্ত্রী দিলীপ বড় ুয়ার সাথে মন্ত্রণালয়ে বিদায়ী সাক্ষাৎকালে এ আগ্রহ ব্যক্ত করেন। সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার, বাংলাদেশের যোগাযোগ অবকাঠামোর উন্নয়ন, পর্যটন শিল্পের বিকাশসহ শিল্পখাতে যৌথ বিনিয়োগের বিষয়ে আলোচনা করেন।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে চমৎকার বিনিয়োগ পরিবেশ বিরাজ করছে, যার সুযোগ চীনা বিনিয়োগকারীগণ গ্রহণ করতে পারে। তিনি বাংলাদেশে সার কারখানা স্থাপন, কৃষিভিত্তিক শিল্প ও পর্যটন খাতের বিকাশে বিনিয়োগে এগিয়ে আসার জন্য চীনা রাষ্ট্রদূতকে পরামর্শ দেন। তিনি বাংলাদেশে শিল্পায়নের ক্ষেত্রে বিশেষ করে সার কারখানা স্থাপনে চীনা উদ্যোক্তাদের অভিজ্ঞতার প্রশংসা করেন। এ সময় তিনি সাভার চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) স্থাপন প্রক্রিয়ায় চীনের দক্ষ প্রতিষ্ঠানগুলো অংশ নিতে পারে বলে মন্তব্য করেন।

বাংলাদেশে পর্যটন শিল্পের বিশাল সম্ভাবনার কথা উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এ সম্ভাবনা কাজে লাগিয়ে উভয় দেশই আর্থ-সামাজিকভাবে লাভবান হতে পারে। তিনি কক্সবাজার অঞ্চলে পর্যটন শিল্পের বিকাশের লক্ষ্যে কুংমিং মিয়ানমার-কক্সবাজার দ্বিতীয় সিল্ক রুট স্থাপনে এগিয়ে আসতে চীনা রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন। এর ফলে দ্বি-পাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ও আঞ্চলিক সহযোগিতা ভবিষ্যতে আরো সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

চীনা রাষ্ট্রদূত বাংলাদেশের বর্তমান গণতান্ত্রিক সরকারের প্রশংসা করে বলেন, সরকারের দক্ষ নেতৃত্ব ও বিনিয়োগবান্ধব পদক্ষেপের ফলে বাংলাদেশে বিদেশী বিনিয়োগ বৃদ্ধি পাবে। চীনা উদ্যোক্তাগণ বন্ধুপ্রতিম বাংলাদেশের সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগে এগিয়ে আসবে বলে রাষ্ট্রদূত মন্ত্রীকে অবহিত করেন। -তথ্য বিবরণী

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor