Wednesday, February 11, 2009

সিরাজগঞ্জে বিদ্যুৎ ঘাটতি ৩৫ মেগাওয়াট বোরো চাষ ব্যাহত, পানির জন্য হাহাকার

১২.০২.০৯
ডেসটিনি ।। সিরাজগঞ্জ/উল্লাপাড়া প্রতিনিধি

চলতি বোরো মৌসুমে সিরাজগঞ্জে স্মরণকালের ভয়াবহ লোডশেডিংয়ের কারণে লাখ লাখ বিঘা জমির বোরো ধান চাষ ব্যাহত হচ্ছে। বিদ্যুৎ সংযোগ দিতে না পেরে ইতিমধ্যেই সাড়ে ৪ হাজার গভীর ও অগভীর নলকূপের আবেদন সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি বাতিল করে দিয়েছে। ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের কারণে গভীর ও অগভীর নলকূপ থেকে পানি উত্তোলন করে বোরো ক্ষেতে দিতে না পারায় বোরো ক্ষেত ফেটে চৌচির হয়ে পড়ায় পানির জন্য কৃষকদের মধ্যে হাহাকার শুরু হয়ে গেছে।
সিরাজগঞ্জ জেলায় সেচ মৌসুমে ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি নিয়ে ৯ লাখ ৩৫ হাজার বিঘা জমিতে চলতি মৌসুমে কৃষকরা বোরো চাষ করেছে। সেচ মৌসুমে বিদ্যুতের চাহিদা ৬০ মেগাওয়াট থাকলেও বর্তমানে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ পাচ্ছে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি। এ বিশাল পরিমাণ বিদ্যুৎ ঘাটতির কারণে চলতি সেচ মৌসুমে বোরো চাষ ব্যাহত হওয়ার আশঙ্কা করছে কৃষক।
সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির উল্লাপাড়া সদর দপ্তর থেকে জানা যায়, ১ লাখ ৭৩ হাজার ৪৩২ জন গ্রাহকের বিদ্যুৎ চাহিদা ৬০ মেগাওয়াট। বিদ্যুৎ ঘাটতির কারণে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি সরবরাহ পাচ্ছে ২৫ মেগাওয়াট, যা ঘাটতি চাহিদার তুলনায় ৩৫ মেগাওয়াট। জেলার বিদ্যুতে চালিত ১৩ হাজার ৭১৪টি সেচ পাম্প, ১ লাখ ৩৭ হাজার ৫৭৬টি আবাসিক, ১৭ হাজার ৮৯৫টি বাণিজ্যিক ও ৬ হাজার ৪৩৫টি দাতব্যসহ অন্যান্য সংযোগ রয়েছে। এ ছাড়া গত বছরে ৪ হাজার ৫শ’টি বিদ্যুৎচালিত সেচ পাম্পের নতুন সংযোগের জন্য আবেদন জমা ছিল, যা বিদ্যুৎ সংযোগ দিতে না পারায় সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি আবেদনকৃত সাড়ে ৪ হাজার আবেদনপত্র বাতিল করেছে। জেলায় ১৩ হাজার ৭১৪টি সেচ পাম্পের মধ্যে ১৩ হাজার ৭শ’টি অগভীর নলকূপ, ৫১১টি গভীর নলকূপ ও ১৩৩টি পাওয়ার পাম্পের মাধ্যমে জেলার কৃষকরা ৯ লাখ ৩৫ হাজার বিঘা জমিতে বোরো চাষ করেছে। কিন্তু চাহিদার তুলনায় বিদ্যুৎ সরবরাহ কম থাকায় চলতি বোরো চাষ বিদ্যুৎ সংকটের কারণে ব্যাহত হওয়ার আশঙ্কা করছে কৃষক। সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শহিদুজ্জামান জানান, আগামী ১ সপ্তাহের মধ্যে ৮০ ভাগ বিদ্যুৎ সমস্যা দূর হয়ে যাবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor