Sunday, February 1, 2009

দক্ষিণাঞ্চলে ধানের দাম পড়ে যাওয়ায় কৃষক বিপাকে

০১.০২.০৯
।। লিটন বাশার, বরিশাল অফিস ।।

দক্ষিণাঞ্চলে আকস্মিকভাবে ধানের দাম কমে যাওয়ায় বিপাকে পড়েছে কৃষক। উৎপাদন ব্যয়ের সাথে সঙ্গতি খুঁজে পাচ্ছে না তারা। ফলে শ্রমজীবী মানুষ জীবিকার সন্ধানে পাড়ি জমাচ্ছে শহর অঞ্চলে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায় এ বছর জেলার ১০ উপজেলায় ১ লাখ ৩৭ হাজার ১৬০ হেক্টর জমিতে ধান উৎপাদন হয়েছে ৩ লাখ ৯৬ হাজার ৯১৩ মেট্রিকটন। প্রতি হেক্টরে সাড়ে ৪ মেট্রিকটনেরও বেশি ধান উৎপাদন হলেও মূল্য পাচ্ছে না কৃষকরা। মৌসুমের শুরুতেই জোয়ার ও বর্ষার কারণে আমনের বীজতলা নষ্ট হয়ে যায়। দ্বিতীয় দফা বীজ উৎপাদন করে এবং কীটনাশক ব্যবহারে কৃষকের উৎপাদন ব্যয় হয়েছে অতীতের তুলনায় অনেক বেশি। কৃষকরা জানায় প্রতিমণ ধান উৎপাদন করতে তাদের খরচ হয়েছে সাড়ে ৬শ’ থেকে সাড়ে ৭শ’ টাকা। কিন্তু এখন বাজারে আমন ধান বিক্রি হচ্ছে প্রতিমণ ৫শ’ থেকে সাড়ে ৫শ’টাকায়। কিছুদিন আগেও (১৬ পৃঃ পর)

প্রতিমণ ধানের দাম ছিল সাড়ে ৭শ’ টাকা। হঠাৎ করে ধানের দাম দু’শ টাকা করে কমে যাওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। আমনের ফসলে দাম না পাওয়ায় কৃষকরা ইরি-বোরো চাষে আগ্রহ হারিয়ে ফেলেছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor