Monday, February 2, 2009

হাতিবান্ধায় ৭০০ একর জমি জলাবদ্ধতায়

০২.০২.০৯
ডেসটিনি ।। লালমনিরহাট/হাতিবান্ধা প্রতিনিধি

লালমনিরহাটের হাতিবান্ধার সতি ডোবার জলাবদ্ধতা নিষ্কাশনে নালা পুনঃখনন প্রকল্পের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ করেছেন স্থানীয় কৃষকরা। ফলে প্রায় ৭০০ একর আবাদি জমি জলাবদ্ধতা থাকায় চলতি ইরি-বোরো চাষাবাদ ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। হাতিবান্ধা উপজেলার সিন্দুর্ণা ও পাটিকাপাড়া ইউনিয়নের সীমান্তঘেঁষে সতি ডোবার সঙ্গে তিস্তা নদীর সংযোগ রয়েছে। যে কারণে বর্ষায় বন্যার পানি প্রবেশ করায় এসব জমিতে আমন চাষাবাদ করা সম্ভব হয়ে ওঠে না। ইরি-বোরো মৌসুমে এসব জমিতে কৃষকরা চাষাবাদ করেন। কিন্তু পানি নিষ্কাশনের নালাটি গত বন্যায় বালু পড়ে ভরাট হয়ে যাওয়ায় প্রায় ৭০০ একর ইরি-বোরো আবাদি জমি জলাবদ্ধ অবস্থায় পড়ে থাকে। এ সংক্রান্ত একটি সংবাদ ১৮ জানুয়ারি দৈনিক ডেসটিনি পত্রিকায় প্রকাশ হলে প্রশাসনের সুনজরে আসে।
নালাটি পুনঃখননের জন্য ১১ মে. টন চাল বরাদ্দ দেয়া হয়। নালা খনন প্রকল্পে নালার প্রস্থ ১০ ফিট উল্লেখ থাকলেও গত শনিবার সরেজমিন গিয়ে দেখা যায়, খননকৃত নালার প্রস্থ মাত্র ৪ ফিট। এতে কোনো পানি নিষ্কাশন না হওয়ায় ৭০০ একর জমি জলাবদ্ধতাই থেকে যাচ্ছে। ফলে বীজতলায় চারা নষ্ট হয়ে যাওয়ায় প্রায় ৫ শতাধিক কৃষক দিশেহারা হয়ে পড়েছে। এ ব্যাপারে কৃষক সমিতির সভাপতি শরিফুল ইসলাম, কৃষক কাল্টু শেখ, মজিবর রহমান, আ. কাদেরসহ অনেকে জানান, সঠিকভাবে নালা খনন না হওয়ায় কোনো পানি নিষ্কাশন হচ্ছে না। ফলে এসব জমিতে এবার ইরি-বোরো চাষাবাদ না হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। তারা নালাটি ভালোভাবে খননের দাবি জানান। তবে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সজীব চক্রবর্তী জানান, তড়িঘড়ি করে নালা খননের কাজ শুরু করা হয়েছে। পানি নিষ্কাশনের জন্য যা করা দরকার তাই করা হবে।
এদিকে বাংলাদেশ কৃষক সমিতি হাতিবান্ধা উপজেলা শাখার আহ্বায়ক ইলিয়াস বসুনিয়া পবন জানান, অবিলম্বে পানি নিষ্কাশনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া না হলে বাংলাদেশ কৃষক সমিতি আন্দোলনে যেতে বাধ্য হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor