Tuesday, February 10, 2009

মিঠাপুকুরে জৈব সার ব্যবহারে ব্যাপক সাড়া

১০.০২.০৯
ডেসটিনি ।। রংপুর প্রতিনিধি
মিঠাপুকুরে স্থানীয়ভাবে তৈরি জৈব সার ব্যবহারে কৃষকদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। স্বল্প খরচে অধিক ফসল উৎপাদন হওয়ায় কৃষকরা এই সার ব্যবহারে ঝুঁকে পড়েছে। কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে মিঠাপুকুর উপজেলার পল্লী এলাকা রানীপুকুর ইউপির আফজালপুর (মোলং) গ্রামের বৈজ্ঞানিক দুলাল বাবু কর্তৃক উদ্ভাবিত কৃষক বন্ধু জৈবসার (বাবু সার) জমিতে ব্যবহার করে দ্বিগুণ ফসল ঘরে তোলা যায়। অন্য কোনো রাসায়নিক সারের প্রয়োজন হয় না। এ জন্য তারা এই সার ব্যবহারে দারুণভাবে উৎসাহিত।
শালমারা এলাকার কৃষক মোঃ রবি জানান, তিনি আমন মৌসুমে ৩ একর জমিতে ধান চাষ করেন। ওই সময় রাসায়নিক সারের দাম চড়া হওয়ায় দুশ্চিন্তায় পড়েন তিনি। অবশেষে এক বন্ধুর পরামর্শে কৃষক বন্ধু জৈব সার নাম মাত্র দামে কয়েক বস্তা কিনে জমিতে দেন। অর্থাভাবে রাসায়নিক সার দিতে পারেননি; কিন্তু তাতে কি হয়েছে? আশপাশের ক্ষেতের চেয়ে তার ক্ষেত অত্যন্ত ভালো হয়েছিল। গত মৌসুমের চেয়ে দ্বিগুণ ফসল ঘরে তুলেছেন ওই কৃষক। শুধু রবি নয়, একই ধরনের মন্তব্য করেছেন শুকুরেরহাট এলাকার বাসিন্দা তহশিলদার কৃষক চপল, হাছিয়া গ্রামের কৃষক আনছার আলী, কদমতলা এলাকার কৃষক হাফিজুর রহমান, সালাইপুর গ্রামের মুশফিকুর, বলদিপুকুর এলাকার বিমল, শাল্টিরহাটের বাবুল, মোসলেম বাজারের তাবিউল, ভে-াবাড়ির নায়েব আলী, রানীপুকুরের আনছার ফকিরসহ অনেকে। ২ নং রানীপুকুর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার চলতি আলু মৌসুমে ২ একর জমিতে বাবু সার ব্যবহার করে অধিক ফসল উৎপাদনের আশা প্রকাশ করেছেন। আমন মৌসুমের অভিজ্ঞতার আলোকে তারা এবারো এই সার ব্যবহার করেছেন। তাঁদের সাফল্য দেখে অন্যরাও বাবু সার ব্যবহার করছে। সার উদ্ভাবনকারী দুলাল বাবু এবং বিএন কোম্পানি লিমিটেডের উদ্যোক্তা নুরুন্নবী জানান, শাক-সবজিসহ যে কোনো ফসলে এ সার ব্যবহার করা যায়। ফসল উৎপাদন ভালো হওয়ার পাশাপাশি জমিতে পোকামাকড়সহ সব রোগবালাই দমনেও এই সার কাজ করে। তাই কীটনাশক ব্যবহার না করলেও চলে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor