Sunday, February 1, 2009

জীবননগরে লক্ষ্যমাত্রার দ্বিগুণ সরিষার চাষ

০১.০২.০৯
ডেসটিনি ।। জীবননগর/চুয়াডাঙ্গা প্রতিনিধি

চলতি রবি মৌসুমে জীবননগর উপজেলায় ব্যাপকহারে তৈল জাতীয় ফসল সরিষার চাষ হয়েছে। ভোজ্য তেলের দামের ঊর্ধ্বগতি দেখে অধিক লাভের আশায় কৃষকরা এবার সরিষা চাষের প্রতি ঝুঁকে পড়ে। ফলে এ উপজেলায় লক্ষ্যমাত্রার দ্বিগুণ জমিতে সরিষার চাষ হয়েছে বলে জানা যায়। কৃষি সম্প্রসারণ বিভাগ জানায় উপজেলায় এ বছর ৮০০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সেখানে চাষ হয়েছে ১ হাজার ৬০০ হেক্টর জমি। গত বছর এখানে ৮০০ হেক্টর জমিতে সরিষার চাষ হওয়ায় কৃষি সম্প্রসারণ বিভাগ এবারে একই লক্ষ্যমাত্রা নিধারণ করে। কিন্তু কৃষকরা অবিশ্বাস্যভাবে সরিষা চাষের দিকে ঝুঁকে পড়ায় চাষের পরিমাণ দাঁড়িয়েছে দ্বিগুণ।
নানা প্রতিকূল পরিবেশের কারণে গত বছর ভুট্টা চাষে ব্যাপক লোকসানের শিকার হতে হয় এলাকার কৃষকদের। এ কারণে কৃষকরা এবারে ভুট্টা চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়ে সরিষা চাষের দিকে ঝুঁকে পড়েছেন। এছাড়াও ৫ মাস মেয়াদী সরিষা চাষে উৎপাদন খরচ ও পরিশ্রম অন্যান্য ফসলের তুলনায় অনেক কম। উঁচু পতিত ও আমনের জমিতে দেশি ও হাইব্রিড জাতের সরিষার আবাদ হয়ে থাকে। এ আবাদে কোনো প্রকার কীটনাশকের প্রয়োজন হয় না। আবহাওয়া ভালো থাকলে বাম্পার ফলন পাওয়া যায়।
বর্তমানে কৃষকরা যে বীজ বপন করে তা থেকে বিঘাপ্রতি ৫/৬ মণ সরিষা সহজে উৎপাদন করা যায়। সরিষা চাষে অল্প সুদে আর্থিক ঋণ, বীজ, সার ও অন্যান্য উপকরণ সুবিধা পেলে আরো বেশি এ চাষে উদ্বুদ্ধ হবে বলে কৃষকরা ডেসটিনি প্রতিনিধিকে জানান। উপজেলা কৃষি স¤প্রসারণ বিভাগ কৃষকদের সাধ্যমতো প্রশিক্ষণ, প্রযুক্তি ও বীজ সরবরাহসহ সব ধরনের সহযোগিতা করেছেন বলে কৃষি কর্মকর্তা শামসুজ্জামান জানিয়েছেন। জীবননগর উপজেলায় মাঠের পর মাঠ সরিষার ক্ষেতে নতুন সাজে সজ্জিত হয়ে হলুদ ফুলে ফুলে দৃষ্টিনন্দন হয়ে উঠেছে। সেই সঙ্গে মৌমাছি আর ভ্রমর ফুল থেকে মধু আহরণে ব্যস্ত সময় কাটিয়ে যাচ্ছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor