Sunday, February 1, 2009

তিস্তা সেচ প্রকল্কপ্প নীলফামারীতে সেচ খালের অবকাঠামো ভেঙে ইট চুরি

০১.০২.০৯
নিজস্ব প্রতিবেদক, নীলফামারী

সেচ প্রকল্কপ্প তিস্টøা ব্যারাজের শাখা সেচ খালের অবকাঠামো ভেঙে ইট চুরির ঘটনা ঘটেছে। এতে ওই সেচ খালের সেচ কার্যত্রক্রম বল্পব্দ হয়ে যাওয়ায় প্রায় চার শ’ একর বোরো আবাদের জমি সেচ বঞ্চিত হয়ে পড়েছে। শুত্রক্রবার সল্পব্দ্যায় পুলিশ চুরি যাওয়া ১০ হাজার ইটের মধ্যে ৪ হাজার ইটের সল্পব্দান পেয়েছে।
এলাকাবাসী জানান, তিস্টøা সেচ প্রকল্কেপ্পর টি-টু এস ওয়ান নল্ফ^রের শাখা সেচ খালের দক্ষিণ সোনাখুলী নামক স্ট’ান থেকে গত ১০ দিনে রাতের আঁধারে ওই সেচ খালের অবকাঠামো ভেঙে একটি চত্রক্র প্রায় ১০ হাজার ইট চুরি করে নিয়ে যায়। এতে করে ভরা বোরো মৌসুমে ওই সেচ খালে সেচ কার্যত্রক্রম বল্পব্দ হয়ে যায়। ডিমলা থানার এসআই কার্তিক মহšø জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুত্রক্রবার সল্পব্দ্যায় তারা ডালিয়া তালতলা এলাকার সাইদুল ইসলামের পুকুর থেকে চার হাজার ইট উ™ব্দার করেছে। তবে সংশিè®দ্ব বিভাগ এ পর্যšø মামলা না করায় কোনো ব্যবস্ট’া গ্রহণ করা সল্ফ¢ব হচ্ছে না। এ ব্যাপারে পানি উল্পুয়ন বোর্ডের ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আতিকুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, পুরো বিষয়টি জানা নেই, তবে শুনেছি। তবে বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor