Tuesday, February 10, 2009

পঞ্চগড়ে বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদিত হচ্ছে স্ট্রবেরি

০৭.০২.০৯

ডেসটিনি ।। আলমগীর জলিল, পঞ্চগড়
পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এবার বাণিজ্যিক ভিত্তিতে শুরু হয়েছে জনপ্রিয় ও অর্থকরী ফল স্ট্রবেরির উৎপাদন। ইতিমধ্যে বাজারজাত হতে শুরু করেছে পঞ্চগড়ের স্ট্রবেরি। পঞ্চগড়ের স্ট্রবেরি প্রতি কেজির দাম নির্ধারণ করা হয়েছে সাড়ে আট শ টাকা। যা ঢাকার নন্দন ও অগোরায় পাওয়া যাচ্ছে। অবশ্য আন্তর্জাতিক বাজারে এর দাম প্রতিকেজি এগারো শ টাকা। পঞ্চগড়ের মাটি ও আবহাওয়া স্ট্রবেরি চাষের অনুকূলে- এ বিষয়ে নিশ্চিত হয়েই যশোরের গোল্ডেন সিড ফার্মের পরিচালক হাফিজুর রহমান পিন্টু পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের হল ধরজোত গ্রামে তিন একর জমিতে স্টবেরির চাষ করেন। মাত্র আট মাসের মধ্যে রোপণকৃত গাছে স্ট্রবেরির ফল হয়। গত বছরের ১০ জুলাই আনুষ্ঠানিকভাবে এই চারা রোপণ করা হয়। বর্তমানে ফুলে ফলে ভরে গেছে গোটা স্ট্রবেরির বাগান। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে প্রথমবারের মতো এ বাগান থেকে বাণিজ্যিক ভিত্তিতে অর্থকরী স্ট্রবেরি ফল বাজারজাত শুরু হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক মো. মনজুর হাসান ভূঁইয়া এ কার্যক্রমের উদ্বোধন করেন।
স্ট্রবেরির উদ্ভাবক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের জৈব প্রযুক্তিবিদ অধ্যাপক এম. মনজুর হোসেন বলেন, স্ট্রবেরি চাষকে মানুষের মাঝে ছড়িয়ে দিতে পঞ্চগড়ে স্ট্রবেরির বাগান করা হয়েছে। এখানে একটি নার্সারি চালু করা হয়েছে। এই বাগান ও নার্সারিতে গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে। তিনি আরো বলেন, টিস্যু কালচার পদ্ধতির সোমোক্লোনার ভেরিয়েশন প্রযুক্তির সাহায্যে স্ট্রবেরির তিনটি জাত উদ্ভাবন করা হয়েছে। এ জাতগুলো হচ্ছে রাবি-১, রাবি-২ ও রাবি-৩। এই ৩টি জাতের মধ্যে রাবি-৩ জাতটি বাংলাদেশের আবহাওয়ায় চাষের সবচেয়ে উপযোগী। সারাবিশ্বেই এটি জনপ্রিয়। লিচু সদৃশ, রসালো ও সুগন্ধীযুক্ত এ ফল অত্যন্ত সুস্বাদু। গবেষণায় দেখা গেছে স্ট্রবেরিতে ভিটামিন এ সি ই এবং ফলিক অ্যাসিড, সেলেনিয়াম, ক্যালসিয়াম, পলিফেনল, ফলিক অ্যাসিড জ্যান্থোমাইসিন, কুয়েরসিটিন, এলাজিক, ফেরালিক এবং কুমারিক অ্যাসিড এবং ফাইটোস্টাবেল আছে। এর মধ্যে এলাজিক অ্যাসিড ক্যান্সার ও প্রৌঢ়ত্ব প্রতিরোধী মর্মে বৈজ্ঞানিকরা প্রমাণ পেয়েছেন। এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর এম শাহ আলম বলেন, সারাবিশ্বে নানা জাতের স্ট্রবেরির চাষ হয়। বেশির ভাগ জাতই স্থানীয় কৃষি আবহাওয়ার উপযুক্ত এবং স্থানীয় মানুষের চাহিদা অনুসারে প্রজননবিদদের দ্বারা সৃষ্ট। স্ট্রবেরির পুষ্পায়ন দিনের দৈর্ঘ দ্বারা প্রভাবিত হয়। এই প্রভাবের ওপর ভিত্তি করে স্ট্রবেরির জাতসমূহকে তিন ভাগে ভাগ করা হয়েছে। যেমন- দীর্ঘ দিবা জাত, স্বল্প দিবা জাত ও দিন নিরপেক্ষ জাত। আমাদের দেশে বাণিজ্যিকভাবে চাষের উপযোগী স্ট্রবেরির জাত রাবি-৩। এই জাতের স্ট্রবেরি চাষকে মানুষের মাঝে ছড়িয়ে দিতে শুরু হয়েছে নার্সারি গবেষণা প্রকল্প। এগুলো স্বল্পদিবা দৈর্ঘের জাত এবং শীতকালে (নভেম্বর-মার্চ) চাষের উপযোগী বলে প্রমাণ পাওয়া গেছে। প্রতিদিন ৮ ঘণ্টা উজ্জ্বল সূর্যের আলোর উপস্থিতিতে স্ট্রবেরির বৃদ্ধি সবচেয়ে ভালো হয়। উজ্জ্বল সূর্যালোকিত খোলামেলা ও উপযুক্ত পানি নিষ্কাশনের ব্যবস্থাযুক্ত জমিই স্ট্রবেরি চাষের উপযুক্ত। এই জমিতে পর্যাপ্ত পানি সরবরাহের ব্যবস্থা নিশ্চিত করতে হয়। সাধারণত গড়ে প্রতি একর স্ট্রবেরির জমিতে প্রতি সপ্তাহে দেড় থেকে দুই ইঞ্চি পানির (এক ইঞ্চি =২৭,১৫৪ গ্যালন পানি) দরকার হয়। স্ট্রবেরি চাষে কম্পোস্ট সারের ব্যবহার অপরিহার্য।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor