Saturday, February 14, 2009

দিনাজপুরে সেচের পানির দাবিতে কৃষকদের সড়ক অবরোধ

১৪.০২.০৯
ডেসটিনি ।। দিনাজপুর অফিস

দিনাজপুরে সেচের পানির দাবিতে গতকাল শুক্রবার সকালে কৃষকরা দিনাজপুর-রংপুর সড়ক ৩ ঘণ্টা অবরোধ করে রাখে। তিস্তা ব্যারেজ প্রকল্পের এস-৮ডি ও এস-৯ডি ক্যানেলের প্রায় ৫ হাজার একর ইরি আবাদি জমিতে পানি না পাওয়ায় ফসল নষ্ট হচ্ছে।
উল্লেখ্য, দিনাজপুর জেলার খানসামা উপজেলার গোয়ালদিহী ইউনিয়নের ১ হাজার একর, চিরিরবন্দর উপজেলার ফতেজংপুর, আব্দুলপুর ও ইশবপুর ইউনিয়নের প্রায় ৩ হাজার একর এবং পার্বতীপুর উপজেলার বেলাইচ-ী ও মোহাম্মদপুর ইউনিয়নের ১ হাজার একর জমিতে তিস্তা ব্যারেজ প্রকল্পের ক্যানেলের মাধ্যমে বোরো মৌসুমে
সেচ সুবিধা দেয়া হয়। চলতি মৌসুমের শুরুতে ক্যানেলের পানি সরবরাহ করা হলেও গত ১২ দিন থেকে ক্যানেলে পানি নেই। ফলে বিস্তীর্ণ এলাকায় কৃষকদের আবাদি জমির ফসল বিবর্ণ হয়ে নষ্ট হতে চলেছে। এখনই সেচের পানি দেয়া না হলে ৫ হাজার একর জমির ফসল পাওয়া যাবে না। প্রতিবাদে এলাকার হাজার হাজার কৃষক দিনাজপুর-রংপুর মহাসড়কের দেবীগঞ্জ ও বেকীপুল এলাকায় গতকাল সকাল ১১টা থেকে ২টা পর্যন্ত বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করে রাখে। সমাবেশে ক্ষুব্ধ কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন আনিসুর রহমান, মখলেছুর রহমান, মতিনুর রহমান, আশফাকুর, আব্দুল গফুর, মাসুদ, লোকমান হোসেন প্রমুখ। এ সময় মহাসড়কের দুদিকে শত শত যানবাহন আটকা পড়ে। পানির জন্য কৃষকদের এ বিক্ষোভের খবর জানতে পেরে চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার আনারকলি মাহবুব, চিরিরবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুস সামাদ, ইউপি চেয়ারম্যান তারিকুল ইসলাম ও জাবেদুল ইসলাম ঘটনাস্থলে আসেন। কৃষকের দাবির ব্যাপারে একমত হয়ে নির্বাহী অফিসার ২৪ ঘণ্টার মধ্যে তিস্তা ব্যারেজের দুটি ক্যানেলে পানি সরবরাহের প্রতিশ্রুতি দেন। এ প্রতিশ্রুতি পেয়ে কৃষকরা বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ তুলে নেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor