Saturday, November 1, 2008

মৌলভীবাজারের আমনক্ষেতে অজ্ঞাত রোগ এবারো আমনের মাঠ থেকে শহৃন্য হাতেই বাড়ি ফিরবে কৃষক!

০১.১১.০৮
সমকাল ।। হাসানাত কামাল, মৌলভীবাজার

‘ধানের শীষ না বারইয়া, সবুজ লাঠি বারইছে। লাঠি বারওয়ায় (বের হওয়ায়) ফসল আর অইতোনায়। সুদঅ টেখা (টাকা) আইননা ক্ষেত করছিলাম। ক্ষেতটা গেছে। এটা আল্কèাহর গজব ছাড়া কিচ্ছু নায়।’ বললেন, কৃষক ফুল মিয়া।
মৌলভীবাজার সদর উপজেলার আথানগিরি গ্রামের আমন ফসলের মাঠে সরেজমিন গিয়ে দেখা গেল, আমন ধানের শীষ বেরোলেও তাতে ধান নেই। শীষ একরকম শক্ত সবুজ লাঠির আকার নিয়েছে। ধানক্ষেতের এমন অবস্ট’া দেখে কৃষকরা দিশেহারা। কৃষকরা জানান, ধানক্ষেতে প্রথমে সবুজ লাঠি গজায়। পরে ফুল বের হয়ে পুরো ফসল ন®দ্ব হয়ে যায়। কয়েক বছর ধরে এ রকম হচ্ছে। এ বছরও তা-ই হয়েছে। আথানগিরি এলাকার কৃষক ফুল মিয়া, আবুল কালাম, আবদুর রহিম, মবু মিয়া, ছফু মিয়া, রফিক উল্কèাসহ অর্ধশতাধিক কৃষক জানান, এর প্রতিকার তাদের জানা নেই। তবে এসব কৃষকের ধারণা. সার সংকটসহ অন্যান্য কারণে জমির উর্বরতা কমে গেছে। ধানের পরিপহৃর্ণ শীষ বের হতে যেসব পু®িদ্বগুণের দরকার হয় সেগুলো আর জমিতে বিদ্যমান নেই। ফলে ধানের শীষ সবুজ লাঠির আকার পাচ্ছে। কৃষক আবুল কালাম বলেন, ‘এ রোগের প্রতিকারের জন্য কৃষি অফিসের স্ট’ানীয় সুপারভাইজারের সঙ্গে যোগাযোগ করেছি। তিনি গোবর ও সার প্রয়োগের পরামর্শ দিয়েছেন। কিন্তু তাতে কাজ হচ্ছে না।’
এ ব্যাপারে বাংলাদেশ ধান গবেষণা ইন¯িদ্বটিউটের বিজ্ঞানী ড. গৌছ আলী মোবাইল ফোনে সমকালকে বলেন, ‘সরেজমিনে ধানের নমুনা না দেখে কিছু বলা যাবে না। আগামী রোববার থেকে সোমবারের মধ্যে ওই এলাকা পরিদর্শনে যাব। তখন এর কারণ নিশ্চিত হওয়া যাবে।’
এদিকে রাজনগর, কমলগঞ্জ, বড়লেখা, কুলাউড়া ও সদর উপজেলাসহ জেলার বিভিল্পু এলাকার আমন ফসলের মাঠ ঘুরে দেখা গেছে, সবুজ লাঠি ছাড়াও পোকার আত্রক্রমণ, সার সংকট ও পানির অভাবে চাষাবাদ মারাͧকভাবে বিঘিœত হয়েছে।
রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের কৃষক আকদ্দছ আলী, হুরমত মিয়া, আবদুল লতিফ, খালিক মিয়া, সুন্দর আলী জানান, বেশ কিছুদিন ধরে কামারচাক ইউনিয়নের মশাজান, করাইয়ার হাওর, তেঘরি, পঞ্চানন্দপুর, তারাপাশা, গোবিন্দপুর, ইসলামপুর, নওয়াগাঁওসহ আশপাশের বিভিল্পু গ্রামের মাঠে আমন ফসলে মাজরা ও পাতা মোড়ানো পোকার আত্রক্রমণ দেখা দিয়েছে। পোকার আত্রক্রমণে ধানগাছের পাতা প্রথমে সাদা ও পরে খড়ের মতো হয়ে যাচ্ছে। পোকা গাছের কা খেয়ে ফেলায় গাছ মরে যাচ্ছে। কৃষকরা জানান, কীটনাশক ব্যবহার করেও কাজ হচ্ছে না।
রাজনগরের কৃষক সেলিম আহমদ, সদর উপজেলার আবদুল ওয়াহিদ রানা সমকালকে বলেন, ‘কীটনাশকে কোনো ফল মিলছে না। এদিকে পাখি শিকারিদের কারণে এলাকা থেকে পাখি উধাও। ফলে প্রাকৃতিক নিয়মে পোকামাকড় নিধনের উপায়ও আর নেই।
বাংলাদেশ ধান গবেষণা ইন¯িদ্বটিউটের বিজ্ঞানী ড. আবদুল কুদ্দুছ সমকালকে বলেন, পোকার আত্রক্রমণ ও অন্যান্য প্রাকৃতিক বিপর্যয় প্রতিরোধে বিজ্ঞানী ও গবেষকরা সারাদেশের ফসলের মাঠে কাজ করছেন। মৌলভীবাজারে দায়িত্বে রয়েছেন ড. গৌছ। তিনি সবুজ লাঠি বের হওয়ার কারণ হিসেবে বলেন, এটা একধরনের মাছির আত্রক্রমণে হতে পারে। তবে সরেজমিন নমুনা দেখে চূড়াšø কিছু বলা যাবে।
এদিকে মৌলভীবাজার কৃষি স¤ক্স্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ এলকে প-িত সমকালকে বলেন, ‘পানির অভাবে এবার কাগ্ধিক্ষত ফসল হয়নি। এ বছরে আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ১ লাখ ৭ হাজার মেট্রিক টন। কিন্তু এখন মনে হচ্ছে তা পহৃরণ হবে না। বিলল্ফে^ আমন ফসল না করে গম, শাকসবজি, সরিষা চাষাবাদের জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।’ পাখি শিকারের বিষয়ে তিনি উ™ে^গ প্রকাশ করে বলেন, ‘এটা বল্পব্দ করতে হবে।’

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor