Sunday, November 16, 2008

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সমল্পি^ত প্রয়াসে কৃষি উৎপাদন বাড়াতে হবেসেমিনারে অধ্যাপক ড. মোজাফ্ফর আহমদ

১৫.১১.০৮
সমকাল প্রতিবেদক

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) চেয়ারম্যান অধ্যাপক ড. মোজাফ্ফর আহমদ বলেছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদন ক্ষমতা বাড়ানোর বিকল্কপ্প নেই। সমল্পি^ত প্রয়াসেই কৃষি উৎপাদন বাড়ানো সল্ফ¢ব। তিনি বলেন, দেশের কৃষির উল্পুয়নে প্রথমেই প্রয়োজন ভূমি সংস্ট‹ার করা। বাংলাদেশের ভূমি অফিসগুলো দুর্নীতির অন্যতম আখড়া। অধিকাংশ মানুষই ভূমি আইন জানে না। ভূমি অফিসের কার্যত্রক্রম ক¤িক্সউটারাইজড ব্যবস্ট’াপনায় আনা দরকার। গতকাল শুত্রক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবে ডিপ্টেèামা কৃষিবিদ ইন¯িদ্বটিউশন (ডিকেআই) আয়োজিত ‘বাংলাদেশের কৃষি ও খাদ্য নিরাপত্তা : আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
ডিকেআইর সভাপতি মোঃ জহির উদ্দীন মবুর সভাপতিÍে^ অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন ঢাকা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ^বিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. এসএম ইমামুল হক, কৃষিবিদ ড. মোঃ শহীদুল ইসলাম, কৃষিবিদ মোঃ নজরুল ইসলাম, এনটিভির প্রযোজক মোঃ সাহাবউদ্দিন প্রমুখ। ডিকেআইর উপদে®দ্বা ও আšøর্জাতিক কৃষি উল্পুয়ন বিশেষজ্ঞ অধ্যাপক ড. এমএ নাছির সেমিনারে মহৃল প্রবল্পব্দ উপস্ট’াপন করেন। ডিকেআইর মহাসচিব সরকার মো আবুল কালাম আজাদ অনুষ্ঠান পরিচালনা করেন।
সল্ফ§ানসহৃচক ‘কৃষি পদক-২০০৮’ প্রাপ্টøদের হাতে ত্রেক্র¯দ্ব তুলে দেন অধ্যাপক ড. মোজাফ্ফর আহমদ। পদকপ্রাপ্টøরা হলেন অধ্যাপক ড. এমএ নাছির, কৃষিবিদ অধ্যাপক ড. মোঃ সদরুল আমিন, মোঃ মোতাহার হোসেন চৌধুরী, এম নাজমুল হক, মুহাল্ফ§দ জয়নাল হোসেন, মোঃ জহির উদ্দীন মবু এবং কানিজ ফাতেমা।
অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, যুক্তরা®েদ্ব্রর জনগণের মাত্র ২ ভাগ কৃষিকাজের সঙ্গে স¤ক্সৃক্ত। অথচ তাদের শ্রমে যে কৃষি উৎপাদন হয়, তা তাদের প্রয়োজন মিটিয়ে বাইরে রফতানি করে থাকে। অথচ বাংলাদেশের ৮০ ভাগ লোক কৃষির সঙ্গে স¤ক্সৃক্ত থাকা সত্ত্বেও এ দেশের জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হচ্ছে না। এটা অত্যšø দুর্ভাগ্যজনক।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor