Wednesday, November 19, 2008

সুন্দরগঞ্জের চরাঞ্চলে রবি ফসল চাষাবাদের ধুম

১৭.১১.০৮
ডেসটিনি ।। সুন্দরগঞ্জ (গাইবান্ধা) সংবাদদাতা

সুন্দরগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের চরাঞ্চলের পতিত জমিতে রবি ফসল চাষাবাদের ধুম পড়েছে। কৃষকদের দাবিÑ বীজ, সারসহ সাহায্য ও সহযোগিতার।
গেল বছর বন্যায় চরাঞ্চলে আমন আবাদ নষ্ট হয়ে যাওয়ায় জমিগুলো পতিত হয়ে পড়ে। এ সুযোগকে কাজে লাগিয়ে কৃষকরা আগাম রবি ফসল আলু, সরিষা, পিঁয়াজ, বেগুন, মরিচ, গম, ভুট্টা, বাদাম, ডাল, লাউ, কুমড়া বিভিন্ন প্রজাতির শাকসবজি ও তামাক চাষাবাদের প্রতি মহাব্যস্ত হয়ে পড়েছেন। উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চ-ীপুর, শ্রীপুর, কাপাসিয়া ইউনিয়নের লাটশালার চর, বেকরীর চর, চরচরিতাবাড়ী, নবাবগঞ্জ, উজান বোচাগাড়ী, ভাটি বোচাগাড়ী, কেরানীরচর, কালাইসোতার চর, ফকিরের চর, চর বিরহিম ও চর নিজাম খাঁ এলাকার কৃষকরা মরা মঙ্গা মাথায় নিয়ে এসব রবি ফসল চাষাবাদ করছেন। সিংহভাগ কৃষক বিভিন্ন এনজিওর কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়ে ফসলের চাষাবাদ শুরু করেছেন। চরাঞ্চলের বিভিন্ন এলাকা ঘুরেফিরে দেখা গেছে, কৃষকরা সপরিবারে এখন মাঠে ব্যস্ত দিন কাটাচ্ছেন। নিজাম খাঁ চরের কৃষক মোশাররফ হোসেন বুুলু এ প্রতিনিধিকে বলেন, এনজিওর কাছ থেকে ঋণ নিয়ে আল্লাহর ওপর ভরসা রেখে চাষাবাদ শুরু করেছি, ফসল ঘরে তুলতে পারলে বুক ভরে যাবে। সরকার যদি আমাদের প্রয়োজনীয় বীজ, সারসহ সহযোগিতা প্রদান করে তাহলে আমরা অনেকটা উপকৃত হবো। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার সাফায়েত হোসেন বলেন, চরাঞ্চলের কৃষকদের পুনর্বাসনের জন্য কৃষি বিভাগ থেকে বরাদ্দের সিংহভাগই তাদের মধ্যে বিতরণ করা হয়। সরকার এ ব্যাপারে আন্তরিক, আমরা কৃষি বিভাগ চরাঞ্চলের কৃষকদের জন্য সর্বদাই সচেষ্ট।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor