Friday, November 28, 2008

‘কমন কার্ট ওয়াম’ পোকার আক্রমণে সরিষা চাষিরা দিশেহারা

২৪.১১.০৮
ডেসটিনি ।। উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতনিধি

শস্যভা-ার হিসেবে পরিচিত সিরাজগঞ্জের উল্লাপাড়াসহ বৃহত্তর চলনিবল এলাকায় হাজার হাজার একর জমির সরিষা কেটে ফেলছে ‘কমন কার্ট ওয়াম’ নামক এক ধরনের মারাত্মক পোকা। কীটনাশক দিয়েও দমন করা যাচ্ছে না এরূপ পোকার আক্রমণ।
সরেজমিন তথ্য অনুসন্ধানে জানা গেছে, এ অঞ্চলের কৃষকরা পরপর দুবার প্রাকৃতিক দুর্যোগে রবি সরিষার ব্যাপক ক্ষয়ক্ষতির পর অতি কষ্টে পুনরায় সরিষা চাষ করলেও হঠাৎ এই পোকার আক্রমণে চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন। অল্প কিছুদিন হলো বেড়ে ওঠা এই সরিষা অকালেই পোকার আক্রমণের শিকার হওয়ায় ব্যাপক ফসলহানির আশঙ্কা করছেন কৃষকরা। একদিকে সারের দুর্মূল্য ও নকল সারের বাজার সয়লাব অন্যদিকে এসব ধকল কেটে উঠতে না উঠতেই পোকার জ্বালা শুরু হওয়ায় তারা কোনো কূলকিনারা পাচ্ছেন না। উচ্চমূল্যের কীটনাশক স্প্রে করেও পোকার আক্রমণ থেকে সরিষাকে রক্ষা করা যাচ্ছে না। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ বিভাগের উদাসীনতা ও অবহেলার দরুন এরূপ পোকার আক্রমণ দ্রুত বিস্তার লাভ করছে। পোকার আক্রমণ এ অঞ্চলে এবারই প্রথম। তাই কৃষকরা এই পোকাকে দমন করার মতো অভিজ্ঞতা না থাকায় তারা হিমশিম খাচ্ছেন। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন খান এ প্রতিনিধিকে জানান, কমন কার্ট ওয়াম নামক পোকার আক্রমণের কথা তিনি শুনেছেন। তিনি বলেন, এ পোকা সন্ধ্যার দিকে উঠে রাতে সরিষা গাছেল গোড়া কেটে ফেলছে। কাজেই সন্ধ্যাবেলার র‌্যালোথিন, ক্যারাটে, মেলাথিয়ন জাতীয় কীটনাশক প্রয়োগের পরামর্শ দেন তিনি।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor