Saturday, November 22, 2008

দেশেই উৎপন্ন হচ্ছে ফুলকপি বীজ

২১.১১.০৮
সমকাল ।। সেলিম সরদার, ঈশ্বরদী

ঈশ্বরদীর সেই কৃষক আবদুল গণির ফুলকপি বীজে অবশেষে ফুল ফুটেছে। এ নিয়ে ঈশ^রদীর অন্য কৃষকদের মধ্যে রীতিমতো হৈচৈ পড়ে গেলেও বিষয়টি মোটেও আমলে নেয়নি ঈশ^রদী উপজেলা কৃষি অফিস।
গত শনিবার ঈশ^রদীর দিয়াড় সাহাপুর গ্রামের আলোচিত কৃষক আবদুল গণির (৪৬) ক্ষেতে গিয়ে দেখা গেছে, বিদেশ থেকে আমদানি করা বীজে উৎপল্পু ফুলকপির পাশাপাশি তার নিজস্ট^ উৎপাদিত বীজেও পরিপহৃর্ণ ফুলকপিতে ভরে গেছে মাঠ। দীর্ঘ এক বছর অপেক্ষার পর আবদুল গণির ওই সাফল্য। প্রথম প্রথম ফুলকপির বীজ উৎপাদন আর সেই বীজের চারা নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা ও গেবেষণা দেখে আশপাশের যেসব কৃষক মুখ টিপে হাসতেন, নানা কটু কথা বলতেও যারা ছাড়েননি, এখন তারাই গণির কাছে আসছেন এ বিষয়ে পরামর্শ নিতে।
আবদুল গণির প্রধান পরামর্শক ঈশ^রদীর আরেক সফল কৃষক রিয়াজ উদ্দিন সরদার জানান, ইতিমধ্যে সাজেদুল, আমিরুল, রবি মৌলভিসহ আরো কয়েকজন ফুলকপির বীজ উৎপাদনের উদ্যোগ নিয়েছেন।
কৃষক আবদুল গণি জানান, তিনি আশাবাদী এ মৌসুমেই আরো প্রায় দু’বিঘা জমিতে তার উৎপল্পু বীজে ফুলকপি উৎপাদন করে চমকে দেবেন অন্য কৃষকদের। আপন সাফল্যে উদ্ভাসিত কৃষক আবদুল গণি জানান, কৃষি বিভাগের সহযোগিতা এবং পৃষ্ঠপোষকতা পেলে ফুলকপি চাষে বড় ধরনের সাফল্য আসতে পারে। কৃষক রিয়াজ উদ্দিন সরদারের মতে, আবদুল গণির সাফল্যকে ধরে রাখা গেলে বিদেশ থেকে আর উচ্চমহৃল্যে ফুলকপির বীজ আমদানি করতে হবে না। এদিকে আšøর্জাতিক বাজারে অত্যšø দামি ফুলকপির বীজ উৎপাদনে অভাবিত এ সাফল্যের বিষয়টি একটুও আমলে নেয়নি ঈশ^রদী কৃষি স¤ক্স্রসারণ অধিদফতর। গত ২৭ সেপ্টেল্টল্ফ^র দৈনিক সমকালে গণির সাফল্যের ওপর একটি রিপোর্ট ও পরদিন স¤ক্সাদকীয় প্রকাশের পর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা আশরাফ আলী জানিয়েছিলেন, ওই চারায় ফলন কী পরিমাণ হয়, তা দেখে এ বীজের মহৃল্যায়ন করবেন। কিন্তু সেই চারা পরিপহৃর্ণ হয়ে ভালো ফলন দিলেও এ পর্যšø কোনো খোঁজই নেওয়া হয়নি বলে অভিযোগ করলেন কৃষক আবদুল গণি।
উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল কাদেরকে এ বিষয়ে প্রশু করলে বলেন, ‘আমাদের জানা মতে, বাংলাদেশে একমাত্র টাঙ্গাইলে ফুলকপির বীজ উৎপাদন হয়।’ ঈশ^রদীর কৃষক আবদুল গণির ব্যাপারে তিনি অবগত নন; তবে খোঁজ নেবেন বলে জানান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor