Tuesday, November 4, 2008

লিবরেল জিংক ব্যবহারে সফল মাছ চাষিরা

০৫.১১.০৮
ডেসটিনি ।। ভ্রাম্যমাণ প্রতিনিধি

ধান, ভুট্টা, আলু, বেগুন, মরিচ, টমেটো, শাকসবজিতে সফলতার পর দেশের দক্ষিণাঞ্চলের বিশেষ করে সাতক্ষীরার কালীগঞ্জ, শ্যামনগর ও বাগেরহাটের চুলকাঠির মাছ ও চিংড়ি চাষিরা লিবরেল জিংক ব্যবহার করে সাফল্য লাভ করেছেন। পুকুরে মাছ ও ঘেরে চিংড়ির অন্যতম খাবার ফাইটোপ্লাঙ্কটন উৎপাদন বৃদ্ধির জন্য সুষমমাত্রায় বিভিন্ন রাসায়নিক ও জৈব সার ব্যবহার করা জরুরি। মৎস্য বিভাগ থেকে পুকুরে ও ঘেরে জৈব সার, খৈল ব্যবহারের জন্য চাষিদের পরামর্শ দিয়ে থাকেন। তবে এবারই প্রথম চাষিরা নিজ উদ্যোগে সিবা সুইজারল্যান্ডের তৈরি লিবরেল জিংক প্রয়োগ করে অধিক সফলতা পেয়েছেন।
বাগেরহাটের চুলকাঠির সার ব্যবসায়ী বিপ্লব কু-ুর সঙ্গে আলাপকালে জানা যায়, আমন ধান কাটার পর চাষিরা চিংড়ি চাষ করেন এবং ধান রোপণের সময়ই চাষিরা বিঘা প্রতি ২০ গ্রাম হারে লিবরেল জিংক ব্যবহার করেন। কারণ হিসেবে তিনি বলেন, লিবরেল জিংক ব্যবহার করলে পানির রঙ দ্রুত সবুজ হয়, মাছ বা চিংড়ি দেখতে চকচক করে, খাদ্য গ্রহণ চাহিদা বৃদ্ধি পায়, ফলে মাছ বা চিংড়ি আকারে বড় হয় এবং ফলন বাড়ে। প্রায় একই রকম তথ্য দিলেন সাতক্ষীরা কালীগঞ্জের সার ব্যবসায়ী দিলীপ কুমার বিশ্বাস। তিনি জানান, কালীগঞ্জে প্রায় ৪ হাজার একর জমিতে চিংড়ি চাষ হয়। এর মধ্যে এ বছর প্রায় ৫০০ একর জমিতে লিবরেল জিংক ব্যবহার হয়েছে। এই জিংক ব্যবহার করে চাষিরা উপকার পাচ্ছেন।
চুলকাঠির চিংড়ি চাষি মেজবাহ উদ্দিন বলেন, লিবরেল জিংক ব্যবহার করলে তা দ্রুত পানির সঙ্গে মিশে যায়। ধান চাষের সময় বিঘা প্রতি মাত্র ২০ গ্রাম লিবরেল জিংক দিতে হয়। তবে ঘের প্রতি ৬-৭ বিঘায় ১০০ গ্রাম লিবরেল জিংক ব্যবহার করেও ভালো ফল পাওয়া যায়।
একটি স্বনামধন্য সার ও বালাইনাশক কোম্পানির স্থানীয় প্রতিনিধি রাশেদুল ইসলামের সঙ্গে আলাপকালে জানা যায়, সাতক্ষীরার কালীগঞ্জ, শ্যামনগর ও বাগেরহাটের চুলকাঠিতে মাছ ও চিংড়ি চাষ বেশি হয়। এসব এলাকার ঘের মালিকরা ব্যাপকভাবে ঘেরে লিবরেল জিংক ব্যবহার করছেন।
জানা যায়, লোনা পানিতে লবণের তারতম্যের জন্য মাছ-চিংড়ির দেহ থেকে পানি ও খনিজ লবণ বের হয়ে দেহে পানিশূন্যতা দেখা দেয়। এমনকি চিংড়ির শরীরে দ্রুত খোলস বদলে দেহ নরম ও থলথলে হয়ে যায়। এসব সমস্যা সমাধানে বিশেষ করে পানি দ্রুত দ্রবণীয় করতে লিবরেল জিংক কার্যকর ভূমিকা রাখছে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor