Thursday, November 6, 2008

রাসায়নিক সারের সংকট মুহূর্তে ...

০৬.১১.৮
ডেসটিনি ।। মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি

দেশে রাসায়নিক সারের সংকটময় মুহূর্তে মিঠাপুকুরের উদ্যমী যুবক রওশন কবীর কৃষকদের জন্য সু-সংবাদ নিয়ে এসেছেন। নিজের উৎপাদিত জৈব সার সূলভমূল্যে কৃষকদের মধ্যে সরবরাহ করার ব্যবস্থা করার মহতি উদ্যোগ নিয়েছে তিনি। পাশাপাশি আরো অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠানও নিজ নিজ উদ্যোগে জৈব সার উৎপাদন ও সরবরাহ করছে। এসব জৈব সার ব্যবহারে কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।
মিঠাপুকুর উপজেলার লতিবপুর ইউনিয়নের পাইকান গ্রামের বাসিন্দা প্রবীণ শিক্ষক আ. রউফ মাস্টারের ছেলে রওশন কবীর একজন বেকার যুবক। তিনি স্বাবলম্বী হতে অনেক কিছু চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। চেষ্টা করেছেন সফল হতে। এ এলাকায় অনেকেই জৈব সার উৎপাদন করে স্বাবলম্বী। তিনিও শিখলেন জৈব সার তৈরির পদ্ধতি। কতিপয় বেকার যুবককে সঙ্গে নিয়ে তৈরি করেছেন জৈব সার। এ সারের নাম দেয়া হয়েছে পল্লী বন্ধু জৈব সার। এই উদ্যমী যুবক জানান, রাসায়নিক উপকরণ ছাড়াই সম্পূর্ণ জৈব উপকরণ দিয়ে পরীক্ষামূলকভাবে সার তৈরি করা হচ্ছে। প্রতি বস্তায় ৫০ কেজি করে প্যাকেটজাত করা হয়। এই সার জমিতে প্রয়োগ করলে কোনো প্রকার রাসায়নিক সারের প্রয়োজন হবে না। নিজের সহ প্রতিবেশী, আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের জমিতে এর মধ্যে পরীক্ষামূলকভাবে রওশন কবীর উৎপাদিত পল্লীবন্ধু জৈব সার প্রয়োগ করে ভালো ফলন হয়েছে বলে তিনি দাবি করেন। তিনি জানান, এই জৈব সারের উপকরণ হচ্ছে তামাক ক্রাস, ইক্ষুর ছোবা, কচুরিপানা, ঝিনুক চূর্ণ, গন্ধক, গাছের পাতা ও খড়। এ সার তৈরির উৎপাদক এবং পল্লীবন্ধু জৈব সারের ব্যবস্থাপনা পরিচালক রওশন সার তৈরি ও বাজারজাত করণের অনুমতি চেয়ে জেলা প্রশাসক, কৃষি বিভাগ, নির্বাহী অফিসার বরাবর আবেদন করেছেন।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor