Tuesday, November 4, 2008

কৃষকের উন্নয়নে রাজনৈতিক অঙ্গীকার বাস্তবায়নের দাবি অর্থনীতিবিদদের

০৫.১১.০৮
।। ইত্তেফাক রিপোর্ট ।।

কৃষি ও কৃষকের উন্নয়নে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী অঙ্গীকার এবং কৃষি ঋণ বিতরণ আরো সহজ করার দাবি জানিয়েছেন অর্থনীতিবিদরা। কৃষি ঋণের বিপরীতে কার্ডের মাধ্যমে সরাসরি ভর্তুকি দেয়া এবং জলাভূমি সংস্কারের পরামর্শ দেন তারা।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্টের (এএলআরডি) উদ্যোগে আয়োজিত ‘ দেশের কৃষি অর্থনীতিতে ছোট ও প্রান্তিক কৃষকদের ভূমিকা এবং কৃষি ঋণে তাদের অভিগম্যতা’ শীর্ষক সেমিনারে তারা এ কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষি ব্যাংকের চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদ, অর্থনীতিবিদ ড. আতিউর রহমান, অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. আবুল বারকাত, ঢাকা বিশ¡বিদ্যালয়ের অধ্যাপক ড. সাদেকা হালিম, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা প্রমুখ। এএলআরডির নির্বাহী কমিটির চেয়ারম্যান খুশী কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন উন্নয়ন গবেষক ড. লেলিন আজাদ।

বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, বেসরকারি ও সরকারি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে কৃষি ঋণ বিতরণের উদ্যোগ নেয়া হলেও উচ্চ সুদের কারণে এর সুফল পাওয়া যায়নি। কৃষি ঋণের বিপরীতে কার্ডের মাধ্যমে সরাসরি ভর্তুকি দেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

ড. আতিউর রহমান বলেন, রাজনৈতিক দলগুলো তাদের নির্বাচনী ইশতেহারে এবং সরকার গঠনের পর কৃষির উন্নয়নের জন্য সত্যিকারের একটি পরিকল্পনা নিয়ে অগ্রসর হলে দেশের কৃষি যেমন বাঁচবে অর্থনীতির গতিশীলতাও অব্যাহত রাখা যাবে।

ড. আবুল বারকাত বলেন, সঠিক সময়, ন্যায্যমূল্যে সার পাওয়া নিশ্চিত করতে পারলে আলাদা করে কোন ভর্তুকির দরকার হয় না। প্রান্তিক কৃষকের জীবনমান উন্নত করার জন্য কৃষি ঋণ নয়, সামগ্রিক জলাভূমি সংস্কার করতে হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor