Tuesday, November 4, 2008

রৌমারীতে কৃষি পুনর্বাসনের

০৪.১১.০৮
সমকাল ।। রৌমারী (কুড়িগ্রাম) সংবাদদাতা

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্টø ক্ষুদ্র ও প্রাšিøক চাষীদের কৃষি পুনর্বাসন প্রকল্কেপ্পর কৃষি ভর্তুকির টাকা বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সোমবার বন্দবেড় ও শৌলমারী ইউনিয়নের শতাধিক ক্ষতিগ্রস্টø কৃষক উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের বিরু™েব্দ দুর্নীতির লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর দায়ের করেন। এ সময় বিক্ষুব্ধ কৃষকরা কৃষি কর্মকর্তার বিরু™েব্দ বিক্ষোভ প্রদর্শন করে।
কৃষকরা অভিযোগে জানান, বন্দবেড় ইউনিয়নের ৩নং ¦èকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম ক্ষতিগ্রস্টø কৃষকদের কাছ থেকে এক শ’ থেকে ২ শ’ করে টাকা ঘুষ গ্রহণ করে তালিকায় নাম উঠিয়েছে। একই অভিযোগ রয়েছে প্রতি ¦èকের দায়িÍ^রত উপ-সহকারী কৃষি কর্মকর্তার বিরু™েব্দ। অভিযোগ করা হয়েছে বন্দবেড় ও শৌলমারী ইউনিয়নে ৫ হাজার ৬৮৫ কৃষকের মধ্যে টাকা বিতরণের কথা থাকলেও দুই হাজারের অধিক কৃষককে টাকা না দিয়ে তা আͧসাৎ করা হয়েছে। অসংখ্য কৃষকের অভিযোগ, তালিকায় নাম থাকলেও টাকা তারা পাননি।
কৃষক ছমেদ আলী, সবুজ, ফরিজুল, হাছেন আলীসহ অনেক কৃষক বলেন, তাদের কাছ থেকে ১ শ’ টাকা করে ঘুষ গ্রহণ করা হয়েছে। সরবেশ, ইব্রাহিম, মোমদেল, ইউসুফ আলী, আব্বাস আলী জানান, ঘুষ দিলেও তাদের নামের টাকা তারা পায়নি। ক্ষতিগ্রস্টø কৃষক জুরান আলী, মজিবর রহমান, রহিমন, সোনা ভানু, আলতাফ হোসেন জানান, তাদের নামের টাকা কৃষি কর্মকর্তা আͧসাৎ করেছে। সোমবার অভিযোগ দাখিল করার সময় এ প্রতিবেদকের কাছেও কৃষকরা অভিযোগ করেন।
কৃষি অফিস সহৃত্রে জানা গেছে, বন্যায় ক্ষতিগ্রস্টø ক্ষুদ্র ও প্রাšিøক চাষীদের পুনর্বাসনের জন্য ৫১ লাখ ৯৭ হাজার টাকা বরাদ্দ আসে। যেসব কৃষকের রোপা আমন ধান বন্যায় ক্ষতিগ্রস্টø হয়েছে তাদের মধ্যে যাদের আড়াই একরের নিচে জমি রয়েছে এ রকম ১৩ হাজার কৃষকের তালিকা তৈরি করে ইতিমধ্যে ভর্তুকির টাকা বিতরণ কার্যত্রক্রম প্রায় শেষ হয়েছে।
অনিয়ম, ঘুষ গ্রহণ ও আͧসাৎ প্রসঙ্গে কৃষি কর্মকর্তা আমজাদ হোসেন জানান, কিছু কিছু অভিযোগ এসেছে সেগুলো তদšø করা হচ্ছে। ইউএনও মোঃ হানিফ উদ্দিন জানান, অভিযোগ পেয়েছি। বিষয়গুলো তদšø করে ব্যবস্ট’া নেওয়া হবে।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor