Friday, November 28, 2008

আলুর জমিতে তামাক বিকল্কপ্প পণ্যের উদ্যোগ জরুরি

২২.১১.০৮
সমকাল ।। সম্পাদকীয়

ব্রিটিশ আমলে নীলচাষ করতে বাধ্য করা হয়েছিল এদেশের কৃষকদের। আর এখন চলছে অর্থ ও মনস্টøত্ত্বের লড়াই। মহৃল্য নিয়ে আলুচাষীদের অব্যাহত শগ্ধকাকে কাজে লাগিয়ে তামাক চাষের উজ্জ্বল সল্ফ¢াবনা দেখছেন ব্যবসায়ীরা। একবারও কি তারা জনস্ট^াস্ট’্য ও কৃষকদের ভবিষ্যৎ নিয়ে ভেবেছেন? ধহৃমপান নিরুৎসাহিত করার উদ্যোগের পর তামাক চাষ ও সিগারেট বিত্রিক্র বেড়ে যাওয়া অত্যšø উ™ে^গের। জাতীয় রাজস্ট^ বোর্ডকে টোব্যাকো কো¤ক্সানিগুলোর মহৃল্য সংযোজন করের পরিমাণ বৃ™িব্দর পরও সিগারেট বিত্রিক্রর হার ঊর্ধ্বমুখী। আইন করে হয়তো সিগারেটের বিজ্ঞাপন প্রচার ঠেকানো গেছে কিন্তু তামাক ব্যবসায়ীদের তৎপরতা ঠেকাবে কে? স¤ক্স্রতি গণমাধ্যমে প্রকাশিত খবরে তামাক ব্যবসায়ীদের দৌরাÍে§্যর ফলে আলু চাষের জমিতে তামাক চাষের যে চিত্র ফুটে উঠেছে তা রীতিমতো উ™ে^গের।
তামাক আমাদের দেশের অন্যতম অর্থকরী ফসল। এটি চাষও লাভজনক। উ™ে^গের বিষয় হলো, সিগারেটের বিজ্ঞাপন প্রচার ও জনসমক্ষে ধহৃমপান নিষি™ব্দ হওয়ার পর চাষীদের জন্য তামাক চাষ আরো লাভজনক হয়ে উঠেছে। জনশ্র“তি আছে, তামাক ব্যবসায়ীরা আগে বিজ্ঞাপন খাতে যে অর্থ ব্যয় করতেন এর পুরোটাই এখন ব্যয় করছেন তামাক চাষে কৃষকদের আগ্রহী করে তুলতে। তামাক চাষ যেহেতু দেশে নিষি™ব্দ নয় তাই তামাক ব্যবসায়ীরা এ বিনিয়োগকে বৈধ বলেই দাবি করার সুযোগ পাবেন। কৃষকদেরও অধিকার আছে, যে ফসলে বেশি লাভ হবে সে ফসল চাষ করার। যেহেতু আমরা ধহৃমপান নিরুৎসাহিত করছি সেহেতু তামাক ও তামাকজাত পণ্যের উৎসগুলো নিয়েও ভাবতে হবে। আলুর দাম নিয়ে দুশ্চিšøায় আছেন মুন্সীগঞ্জসহ দেশের আলুপ্রধান বিভিল্পু জেলার কৃষকরা। আর এ সুযোগকে কাজে লাগিয়ে বিনামহৃল্যে তামাক বীজ, সার ও সেচের জন্য অগ্রিম অর্থ দিচ্ছেন তামাক ব্যবসায়ীরা। আলুর বিকল্কপ্প হিসেবে যদি কোনো ফসল চাষ করতেই হয় তবে সবার জন্য প্রয়োজনীয় ও লাভজনক এমন ফসলই চাষ করা উচিত। বস্ট‘ত তামাক ব্যবসায়ীদের প্রলোভন থেকে কৃষকদের বাঁচাতে হলে অন্য ফসলের জন্য তামাক চাষে প্রাপ্টø সুবিধার অনুরূপ বা এর চেয়ে বেশি সুবিধা দিতে হবে। দুমর্হৃল্যের বাজারে বীজ, সার ও সেচ সুবিধা প্রাপ্টিø যে ক®দ্বসাধ্য তাতে কোনো নীতিকথায় কাজ হবে না। আর জনসমক্ষে ধহৃমপান নিষি™ব্দ করার আইনটি কেবল কাগুজে আইনে পরিণত হওয়ার আগেই তা বাস্টøবায়নের সহায়ক পরিবেশ নিশ্চিত করা জরুরি।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor