Friday, November 21, 2008

পল্লী বিদ্যুৎ ও বিএডিসির নীতিমালায় পরিবর্তন

১৮.১১.০৮
সমকাল ।। চাঁদপুর প্রতিনিধি

পলল্গী বিদ্যুৎ ও বিএডিসির নীতিমালার কারণে এবং ট্রান্সফরমার সরবরাহের অভাবে কয়েক কোটি টাকার ১৮টি বিদ্যুৎচালিত ভাসমান সেচপাল্ফক্স গত দু’বছর ধরে প্রকল্কপ্প অঞ্চলে স্ট’াপন করা যাচ্ছে না। এসব ভাসমান সেচপাল্ফক্স বর্তমানে চাঁদপুরে ডাকাতিয়া নদীর তীরে পরিত্যক্ত অবস্ট’ায় পড়ে রয়েছে। আর এভাবে পড়ে থাকতে থাকতে এসবের অনেক যšúপাতিও ন®দ্ব হতে চলেছে। ৫ জন আনসার সদস্যকে নিয়োগ দেওয়া হয়েছে। এ অবস্ট’ায় আসল্পু বোরো মৌসুমে চাঁদপুরে সেচ সংকট দেখা দিতে পারে।
জানা যায়, ১৯৮৮-৮৯ সালে ডিজেলচালিত ভাসমান সেচপাল্ফেক্সর মাধ্যমে জমিতে সেচ প্রদান করে ফসল উৎপাদনে এক বৈপল্গবিক পরিবর্তন আসে; কিন্তু ডিজেলের দাম বৃ™িব্দ পাওয়ায় কৃষকদের সেচ কর বেশি দিতে হচ্ছে। এ অবস্ট’ায় বিএডিসি বিদ্যুৎচালিত ২৫টি ভাসমান সেচপাল্ফক্স দু’বছর আগে চাঁদপুর পাঠায়। এর মধ্যে ৯টি ২৫ কিউসেক ও ১৬টি সাড়ে ১২ কিউসেক বিদ্যুৎচালিত ভাসমান সেচপাল্ফক্স। এসব পাল্ফক্স ২০০৬ ও ২০০৭ সালে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান টেন্ডারের মাধ্যমে সরবরাহ দেয়। এর প্রতিটির মহৃল্য ৩০ লক্ষাধিক টাকা। গত বছর ২৫টি পাল্ফেক্সর মধ্যে ২৫ কিউসেকের একটি পাল্ফক্স অন্য জেলায় এবং সাড়ে ১২ কিউসেকের ৬টি পাল্ফক্স চাঁদপুরে বিভিল্পু পলল্গী অঞ্চলের বোরো প্রকল্কেপ্প স্ট’াপন করা হয়। গত বছর পলল্গী বিদ্যুতের পুরনো নীতিমালা অনুযায়ী ২৫ কিউসেক পাল্ফক্সগুলো স্ট’াপন হয়নি। তবে সাড়ে ১২ কিউসেকের ৬টি পা¤ক্স স্ট’াপন হয়েছে; কিন্তু এবার পলল্গী বিদ্যুতের সংশোধনী নীতিমালার কারণে ৭৫ কেভিএ পর্যšø ট্রান্সফরমার সরবরাহ করবে। যার ফলে কৃষকদের সাড়ে ১২ কিউসেক সেচ পাল্ফেক্সর জন্য ১০০ কেভিএ ট্রান্সফরমার প্রয়োজন যা কৃষকদের ত্রক্রয় করতে হবে ৩ লাখ টাকার বেশি এবং ২৫ কিউসেক সেচ পাল্ফেক্সর জন্য লাগবে ৭ লক্ষাধিক টাকা । এতবড় অগ্ধেকর টাকা কৃষকদের পক্ষে কোনোদিনই দেওয়া সল্ফ¢ব হবে না। অর্থাৎ কৃষকরা এত টাকা দিয়ে এসব পাল্ফক্সগুলো স্ট’াপন করতে পারবে না। এ অবস্ট’ায় এবারো এসব পাল্ফক্স স্ট’াপন হচ্ছে না। অর্থাৎ কয়েক কোটি টাকার ভাসমান পাল্ফক্সগুলো ডাকাতিয়ার নদীর তীরে পরিত্যক্ত অবস্ট’ায় পড়েই থাকবে। যদিও ডাকাতিয়ার তীরে পাল্ফক্সগুলো দেখানোর জন্য ইতিমধ্যে একজন কমান্ডার ৫ জন আনসার পাহারায় নিয়োজিত আছে। এক্ষেত্রেও সরকারের রাজস্ট^ ব্যয় হচ্ছে। পরিত্যক্ত এসব সেচ পাল্ফক্স স্ট’াপন হবে কি-না তা নিশ্চিত করে বিএডিসি কর্তৃপক্ষ বলতে পারছে না। চাঁদপুর বিএডিসির একজন কর্মকর্তা জানান, গত দু-বছর দুটি মৌসুমেই এই পাল্ফক্সগুলো তারা কাজে লাগাতে পারেননি এ ধরনের জটিলতার কারণে। এবারো এই জটিলতা থেকেই যাবে যদি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ Í^রিত ব্যবস্ট’া না নেয়।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor