Sunday, November 16, 2008

জমি অধিগ্রহণ : না’গঞ্জের গ্রামে হাজারো মানুষের সমাবেশ

১৫.১১.০৮
সমকাল ।। নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জ শহরের কাশীপুর ও গোপচর মৌজার ৬৬০ বিঘা কৃষি জমি সরকার অধিগ্রহণ করতে পারেÑ এমন কথা চাউর হলে বিক্ষুব্ধ হয়ে উঠে ওই এলাকার পরিবারগুলো। শুত্রক্রবার সকালে নিজেদের কৃষি জমি ‘বাঁচাতে’ আয়োজিত প্রতিবাদ সমাবেশে ৫ হাজার নারী-পুরুষ যোগ দেয়। প্রতিবাদ সমাবেশ থেকে রক্ত দিয়ে হলেও তিন ফসলি ওই জমিগুলো রক্ষার ঘোষণা দেওয়া হয়। এ সময় জমি রক্ষায় ২১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।
স্ট’ানীয় এলাকাবাসী জানায়, বুড়িগঙ্গা, ধলেশ^রী, শীতলক্ষ্যাÑ এ ৩ নদীর মোহনার পাশে কাশীপুর ও গোপচর মৌজায় ৬৬০ বিঘা তিন ফসলি জমি রয়েছে। গোগনগর, কাশীপুর ও আলীরটেকÑ এ ৩ ইউনিয়নের ২০টি গ্রামের কয়েক হাজার পরিবার ওইসব জমির মালিক।
এলাকার কৃষকরা জানায়, তিন ফসলি এ জমিগুলো থেকে প্রতি বছর তারা কয়েক লাখ টন আলু, একই পরিমাণ ধান এবং শাক সবজি উৎপাদন করে। আর এ এলাকার প্রধান জীবিকা হচ্ছে কৃষি। সবচেয়ে বড় কথা, এখানে ভূমিহীনদেরও জমি রয়েছে। আর এ জমিগুলোই সরকার অধিগ্রহণ করছে এবং ইতিমধ্যেই কাজ শুরু করেছে।
কাশীপুর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্টø চেয়ারম্যান মমিন শিকদার জানান, ফসলি এসব জমি এ এলাকার কৃষকরা ৩-৪ পুরুষ ধরে আবাদ করছে। কিন্তু এখন এ জমি সরকার একোয়ার করার সি™ব্দাšø নিয়েছে। তিনি সরকারের কাছে জোর দাবি জানান, যাতে জমিগুলো একোয়ার না করে কৃষকের জমি কৃষকের কাছেই রাখার ব্যবস্ট’া করে।
এ ব্যাপারে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক এএমএ রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, মšúণালয় থেকে জমি অধিগ্রহণের জন্য ১টি চিঠি এসেছে। তবে তা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখনো কোনো সি™ব্দাšø নেওয়া হয়নি। তবে চিঠিটি কোন মšúণালয়ের তা তিনি ফাইল না দেখে বলতে পারবেন না বলে জানান।

No comments:

About Me

My photo
প্রতিদিন বিভিন্ন সংবাদপত্র কৃষি বিষয়ে নানান সংবাদ প্রকাশ করে থাকে। এ সকল তথ্য কাজের জন্য খুবই সহায়ক। কিন্তু একজনের পক্ষে প্রতিদিন সবগুলো সংবাদপত্র পড়া সম্ভব হয়ে ওঠে না। অথচ এ সকল বিষয়গুলো আমাদের সবার জন্য কম-বেশি দরকারি। এ চিন্তা থেকে আমরা বিভিন্ন সংবাদপত্র নিয়মিত পরিবীক্ষণ ও কৃষি বিষয়ক সংবাদসমূহ তথ্যায়নের উদ্যোগ গ্রহণ করেছ্।ি আশা করছি সংবাদ তথ্যায়নের এ প্রকিৃয়াটি আমাদের কাজের জন্য সহায়ক হবে। পার্টিসিপেটরি রিসার্চ এন্ড অ্যাকশান নেটওয়ার্ক- প্রান এ কাজটি সঞ্চালনের কাজ করছে।

Krishi Khobor